সেন্সরশিপের ফতোয়ার বিরোধিতায় এবার রাজ্যের গ্রন্থাগারগুলি

গ্রন্থাগারে সংবাদপত্র রাখার সরকারি নির্দেশিকা ঘিরে তুমুল বিতর্কের মাঝেই এবার সরব হল রাজ্যের গ্রন্থাগারগুলি। অধিকাংশ গ্রন্থাগারই মনে করছে এই নির্দেশিকা জারি করে সরকার সরাসরি পাঠকের অধিকারে হস্তক্ষেপ করছে বলে মনে করছে রাজ্যের অধিকাংশ গ্রন্থাগার।

Updated By: Mar 29, 2012, 07:52 PM IST

গ্রন্থাগারে সংবাদপত্র রাখার সরকারি নির্দেশিকা ঘিরে তুমুল বিতর্কের মাঝেই এবার সরব হল রাজ্যের গ্রন্থাগারগুলি। অধিকাংশ গ্রন্থাগারই মনে করছে এই নির্দেশিকা জারি করে সরকার সরাসরি পাঠকের অধিকারে হস্তক্ষেপ করছে বলে মনে করছে রাজ্যের অধিকাংশ গ্রন্থাগার। তাদের বক্তব্য, পাঠকরা কোন সংবাদপত্র পড়বেন, আর কোনটা পড়বেন না, সেই সিদ্ধান্ত পাঠকদের ওপরই ছেড়ে দেওয়া উচিত্। রাজ্যের সরকারি অনুদানপ্রাপ্ত গ্রন্থাগারগুলির মধ্যে অন্যতম রামমোহন লাইব্রেরিতে এতদিন পর্যন্ত পাঠকদের কথা মাথায় রেখেই সংবাদপত্র রাখা হত। কিন্তু সরকারি নির্দেশিকা জারি হওয়ার পর সেটা আর সম্ভব হবে না।
অন্যদিকে একই মত পোষণ করেছেন পাঠকরাও। সংবাদপত্র নির্বাচনের চুড়ান্ত সিদ্ধান্ত পাঠকদেরই নেওয়ার অধিকার থাকা উচিত্‍। আর সেই কারণেই সরকারি নির্দেশিকা তাঁরা মানতে পারছেন না বলেই জানিয়ে দিয়েছেন। এইভাবে ফতোয়া জারি করে মানুষের রুচি নির্দিষ্ট করে দেওয়ার এক্তিয়ার নেই সরকারের বলে মনে করেন রাজ্যের অধিকাংশ গ্রন্থাগারের পরিচালন সমিতির সদস্য এবং পাঠকরা।

.