Kolkata Airport: লেজারের আলোয় বিভ্রান্তি, কলকাতা বিমানবন্দরে অবতরণের আগে বিপত্তি!

কৈখালির দিক থেকে আসা লেজার লাইট ককপিটে পাইলটের দৃষ্টিতে বিভ্রান্তি তৈরি করে। যদিও কলকাতা বিমানবন্দর সন্নিকটস্থ থানা এলাকাগুলিতে লেজার লাইটের ব্যবহার সম্পূর্ণরূপে নিষিদ্ধ।

Updated By: Feb 24, 2024, 06:28 AM IST
Kolkata Airport: লেজারের আলোয় বিভ্রান্তি, কলকাতা বিমানবন্দরে অবতরণের আগে বিপত্তি!

সৌমেন ভট্টাচার্য: বেঙ্গালুরু থেকে কলকাতাগামী বিমানের ককপিটে লেজারের আলো। কলকাতায় বিমান অবতরণের আগে বিপত্তি। নেতাজি সুভাষচন্দ্র আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান অবতরণের আগে বিপত্তি। ককপিটের লেজারের আলোয় বিভ্রান্তি তৈরি হয় পাইলটের দৃষ্টির ক্ষেত্রে। তবে পাইলটের তৎপরতায় সুরক্ষার সঙ্গে ১৬৫ জন যাত্রী এবং ৬ জন কেবিন ক্রু নিয়ে অবতরণ করে বিমানটি।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ বেঙ্গালুরু থেকে কলকাতাগামী ইন্ডিগো ফ্লাইট ৬ই-২২৩ কলকাতা বিমানবন্দরে অবতরণের অ্যাপ্রোচ পথে কৈখালির দিক থেকে বিক্ষিপ্তভাবে লেজার লাইট ককপিটে পাইলটের দৃষ্টিতে বিভ্রান্তি তৈরি করে। কাল বিলম্ব না করে পাইলট দ্রুত বিষয়টি নিয়ে এটিসির সঙ্গে যোগাযোগ করে অবগত করে। এয়ার ট্রাফিক কন্ট্রোল বিষয়টি বিমানবন্দর কর্তৃপক্ষকে জানায়। বিমানবন্দর কর্তৃপক্ষ নেতাজি সুভাষচন্দ্র আন্তর্জাতিক বিমানবন্দর থানায় ঘটনা সম্পর্কে যাবতীয় তথ্য জানায়। পাশাপাশি বিধাননগর কমিশনারেটকেও বিষয়টি সম্পর্কে অবগত করা হয়।

কলকাতা বিমানবন্দর সন্নিকটস্থ থানা এলাকাগুলিতে লেজার লাইটের ব্যবহার সম্পূর্ণরূপে নিষিদ্ধ। কিন্তু তা সত্ত্বেও কম তীব্রতা যুক্ত লেজার লাইটের ব্যবহার বন্ধ হচ্ছে না। যার জেরেই সমস্যা তৈরি হচ্ছে। ককপিটে লেজারের আলো চোখে পড়লে অন্ধকার দেখতে পারেন পাইলট। সেক্ষেত্রে বিমান ওঠা-নামার ক্ষেত্রে দিক নির্ণয়ের ক্ষেত্রে বিভ্রান্তি তৈরি হতে পারে। তাই বার বার লেজার লাইট ব্যবহারের ক্ষেত্রে সতর্ক করা হচ্ছে। কিন্তু তারপরেও যে মানুষের একাংশের হুঁশ ফেরেনি, শুক্রবারের ঘটনা তার প্রমাণ। 

আরও পড়ুন, Narendra Modi in Bengal: বাংলা থেকেই লোকসভার প্রচার শুরু! মার্চের প্রথম সপ্তাহেই রাজ্যে ৩টি সভা মোদীর

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.