Kolkata Police: পুলিসকর্মীদের উপরেও নজরদারি! আসছে নয়া আইডি কার্ড...

আইনশৃঙ্খলা সংক্রান্ত ডিউটিতে কে কোথায় আছেন?  কারা-ইবা গরহাজির?  কড়া নজর থাকবে লালবাজারের।

Updated By: Jun 28, 2023, 08:02 PM IST
Kolkata Police: পুলিসকর্মীদের উপরেও নজরদারি! আসছে নয়া আইডি কার্ড...

পিয়ালী মিত্র: পুলিসকর্মীদের উপরেও নজরদারি! কীভাবে? সাধারণ আইডি কার্ড নয়, আইনশৃঙ্খলারক্ষার ডিউটিতে এবার RF আইডি কার্ড ব্যবহারের নির্দেশ দেওয়া হল ইন্সপেক্টর, কনস্টেবল-সহ সমস্ত পদের কর্মীদের। এই কার্ডের মাধ্য়মে লোকেশন ট্র্যাক করবেন লালবাজারের  কর্তারা।

শহরের আইনশৃঙ্খলারক্ষার দায়িত্ব পুলিসের। যাঁরা পুলিসে চাকরি করতেন, পথে-ঘাটে ডিউটি করতে হয় তাঁদের। আবার শহরে যখন বড় কোনও সভা বা মিছিল হয়, তখন সংশ্লিষ্ট এলাকায় প্রচুর পুলিস মোতায়েন করা হয়। কে কোথায় আছেন? কারা-ইবা গরহাজির? ডিউটি শেষ হওয়ার আগেই কেউ চলে গেলেন নাতো? কড়া নজর থাকবে লালবাজারের।

আরও পড়ুন: Kolkata Accident: মর্মান্তিক! বহুতলের স্বয়ংক্রিয় গেট ভেঙে মৃত্যু নিরাপত্তারক্ষীর...

লালবাজার  সূত্রে খবর, এই RF আইডি কার্ডে রেডিয়ো ফ্রিকোয়েন্সি। সেই প্রযুক্তি ব্যবহার করেই লালবাজারে বসে সরাসরি যেকোনও পুলিসকর্মীর অবস্থান জানা যাবে। শুধু তাই নয়, যে থানা এলাকায় সভা, মিছিল বা আইনশৃঙ্খল সংক্রান্ত কর্মসূচি থাকবে, সেই থানার ওসিকে এই RF আইডির মাধ্য়মে কর্তব্যরত পুলিসকর্মীদের হাজিরা নথিভু্ক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে অনলাইন নেটওয়ার্ককে শক্তিশালী ও নিরাপদ করার লক্ষ্যে হার্ডওয়ার ও সফটওয়ার কেনার সিদ্ধান্ত নিল লালবাজার। খরচ হবে ১৫ কোটি টাকা। পোশাকি নাম, LTE based Mission Critical Communication System। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে আইনশৃঙ্খলাজনিত সমস্যা ও অপরাধ মোকাবিলায় তৎপর কলকাতা পুলিস। লালবাজার সূত্রে খবর, কেনা হবে ১১৫০টি ডুয়েল রেডিও সেট, পিওসি সার্ভার, ল্যাপটপ, ডেস্কটপ, অ্য়প্লিকেশন ডেলিভারি কন্ট্রোলার-সহ বিভিন্ন সামগ্রী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.