রাজ্য বনাম কুণাল মামলা! দোষী সাব্যস্ত Kunal Ghosh

 সারদা মামলায় জেলবন্দি অবস্থায় ২০১৪-র ১৩ই নভেম্বর কুণাল ঘোষের (Kunal Ghosh) বিরুদ্ধে আত্মহত্যার অভিযোগ ওঠে। দোষী সাব্যস্ত হলেও কুণাল ঘোষের শাস্তি মকুব করা হয়েছে।

Updated By: May 13, 2022, 01:21 PM IST
রাজ্য বনাম কুণাল মামলা! দোষী সাব্যস্ত Kunal Ghosh
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন : কুণাল বনাম রাজ্য সরকারের মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন Kunal Ghosh। সাংসদ-বিধায়কদের বিশেষ আদালতে দোষী সাব্যস্ত হন তিনি। যদিও দোষী সাব্যস্ত হলেও কুণাল ঘোষের শাস্তি মকুব করা হয়েছে। কুণাল ঘোষের সামাজিক সম্মানের দিকটি মাথায় রেখেই তাঁর শাস্তি মকুব করা হয়েছে বলে জানান বিচারক মনোজিৎ ভট্টাচার্য।

প্রসঙ্গত, সারদা মামলায় জেলবন্দি অবস্থায় ২০১৪-র ১৩ই নভেম্বর কুণাল ঘোষের বিরুদ্ধে আত্মহত্যার অভিযোগ ওঠে। ঘুমের ওষুধ খেয়ে তিনি আত্মহত্যার চেষ্টা করেন বলে অভিযোগ। যদিও জেল কর্তৃপক্ষ জানিয়েছিল যে, এরকম কোনও ঘটনা ঘটেনি। তবে চিকিৎসকরা জানান যে, তাঁর পেটের মধ্যে ঘুমের ওষুধ পাওয়া গিয়েছে। সাংসদ-বিধায়কদের বিশেষ আদালতে বিচারক মনোজিৎ ভট্টাচার্যের এজলাসে আজ সেই মামলারই রায়দান ছিল।

রায় ঘোষণা করে বিচারক মনোজিৎ ভট্টাচার্য জানান যে, মেডিকেল নথি থেকে এটা প্রমাণিত যে তিনি আত্মহত্যার চেষ্টা করেছিলেন। এক্ষেত্রে সর্বোচ্চ সাজা হচ্ছে ২ বছরের জেল। তবে তাঁর সেইসময়ের মানসিক পরিস্থিতি কেমন ছিল, সবটাই দেখার বিষয়। দেখা যাচ্ছে যে, অবসাদেই আত্মহত্যা করতে গিয়েছিলেন তিনি। কিন্তু এই আত্মহত্যার চেষ্টা অন্যায়। তবে তাঁর সামাদিক সম্মানের দিকটি বিবেচনা করে তাঁর শাস্তি মকুব করা হচ্ছে।

বিচারক মনোজিৎ ভট্টাচার্য বলেন, "আত্মহত্যার চেষ্টা হয়েছিল। কিন্তু শাস্তি দেব না। শুধু ওঁকে বলব, এই সিদ্ধান্ত ঠিক ছিল না। আপনি যে লড়াই করছেন, করুন। যত অবসাদই হোক, আত্মহত্যায় সমস্যার সমাধান হয় না। আপনি বিশিষ্ট সাংবাদিক। প্রতিষ্ঠিত পরিবারের সন্তান। আপনার কাছ থেকে সমাজ অনেক কিছু আশা করে। আপনি মামলা আইনে লড়ুন এবং কাজ চালিয়ে যান।"

পাশাপাশি, রায়ে জেল ও পুলিসের কড়া সমালোচনাও করেন বিচারক। তিনি বলেন, "কুণাল ঘোষের লাইফ রিস্ক ছিল। খুন হতে পারতেন। যথাযথ নিরাপত্তা ছিল না।"

আরও পড়ুন, Weather Update: আগাম ঢুকছে বর্ষা, ফের তাপপ্রবাহের সতর্কতার মধ্যেই জানাল মৌসম ভবন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.