গানের গুঁতো-তেরো বছর পর গ্রেফতার হতে পারেন রবীন্দ্র গানের `কামার`

গানের গুঁতো-তেরো বছর পর গ্রেফতার হতে পারেন রবীন্দ্র গানের `কামার`

Updated By: May 29, 2014, 06:51 PM IST

---------------------------------------------

তেরো বছর পর ফের খবরে বাগুইআটির কুমারজিত সরকার। ২০০১ সালে নিজস্ব ঢঙে রবীন্দ্রসংগীত গেয়ে তুলকালাম করে দিয়েছিলেন তিনি। কপিরাইট ভাঙার অভিযোগে মামলা করে বিশ্বভারতী। সেই মামলাতেই তেরো বছর পর গ্রেফতারির মুখে দাঁড়িয়ে কুমারজিত।

বাগুইআটির কুমারজিত সরকারের দাবি, নিজের দেওয়া সুরেই রবীন্দ্রগান গেয়েছেন তিনি। তাঁর দাবি, এমনই হওয়া উচিত একালের রবীন্দ্রসঙ্গীত।

২০০১ সালেই নিজের সুরে রবীন্দ্রনাথের পাঁচটি গানের অ্যালবাম করেছিলেন কুমারজিত। বাজারে বেরিয়েও ছিল সেই রেকর্ড।

আমি চিনিগো চিনি তোমারে এই গানটাকে একেবারে বদলে দিয়েছিলেন কুমারজিত্‍।

এরপরেই উঠেছিল গেল গেল রব। কুমারজিতকে গ্রেফতারের দাবি তোলেন বিশিষ্টরা। ও শিঞ্জিনী অ্যালবামের জন্য শেক্সপীয়র সরণী থানায় মামলা রুজু করে বিশ্বভারতী কর্তৃপক্ষ। কুমারজিত ও তার অ্যালবামের ডিস্ট্রিবিউটরের বিরুদ্ধে প্রতারণা, ষড়যন্ত্র ও কপিরাইট ভঙ্গের অভিযোগ দায়ের হয়। সে বছরেই চার্জশিট। তখন কুমারজিতের নাগাল পায়নি শেক্সপীয়র সরণি থানা। পরে আদালত থেকে আগাম জামিন নিতে হয় কুমারজিতকে। তেরো বছর পর তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রুজু করেছে ব্যাঙ্কশাল আদালত।

বাগুইআটি থানা জানিয়েছে কুমারজিত আত্মসমর্পণ না করলে তাঁকে গ্রেফতার করা হবে। তাতে উদ্বিগ্ন হলেও মোটেও অনুতপ্ত নন কুমারজিত। আগামী দিনেও রবীন্দ্রগান নিয়ে এই ভাঙাগড়ার খেলা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তিনি।

.