Second Hooghly Bridge: শনি ও রবিবার বন্ধ হচ্ছে না দ্বিতীয় হুগলি সেতু! নতুন দিন ঘোষণা, যানজটের আশঙ্কা

Kolkata Vidyasagar Bridge সেতু ভার পরীক্ষা করার মেশিনই এসে পৌঁছয়নি। তাই বিদ্যাসাগর সেতুর কাজ শুরু করা সম্ভব নয়। শনি ও রবিবার তাই বন্ধ থাকছে না ব্যস্ততম দ্বিতীয় হুগলি সেতু। দীর্ঘদিন ধরেই স্বাস্থ্য পরীক্ষা হয়নি ভারতের এই দীর্ঘতম ঝুলন্ত সেতুর। এবার তা আরও পিছিয়ে গেল। 

Updated By: Apr 29, 2023, 01:04 PM IST
Second Hooghly Bridge: শনি ও রবিবার বন্ধ হচ্ছে না দ্বিতীয় হুগলি সেতু! নতুন দিন ঘোষণা, যানজটের আশঙ্কা
ফাইল ছবি

অয়ন ঘোষাল: ফ্রান্স থেকে এসে পৌছয়নি ভার পরীক্ষায় অত্যাধুনিক সিসমো মেশিন। তাই আপাতত স্থগিত বিদ্যাসাগর সেতুর (Second Hooghly Bridge) যান চলাচলের নিষেধাজ্ঞা। বিকল্প হিসেবে ৬ ও ৭ মে (রাত) দুটি দিনের প্রস্তাব HRBC কে দিয়েছে কলকাতা পুলিস। তার মধ্যেই ওই অত্যাধুনিক যন্ত্র হাতে এসে পৌঁছবে কিনা সে ব্যাপারে এখনও নিশ্চিত না হওয়ায় কলকাতা পুলিসের ধার্য করা বিকল্প দিন দুটি নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি HRBC। অতএব আজ ও আগামিকাল রাতে বিদ্যাসাগর সেতুতে যান চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করে কলকাতা পুলিসের পক্ষ থেকে এর আগে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল তা এখনই কার্যকর করা যাবে না। 

আরও পড়ুন, Justice Abhijit Ganguly: 'সুপ্রিম কোর্টের নির্দেশ সবাইকে মেনে চলতে হবে', বললেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

রক্ষণাবেক্ষণ ও মেরামতির কাজের জন্য পরপর দু'দিন রাতে সম্পূর্ণ বন্ধ বিদ্যাসাগর সেতু। জনতার স্বার্থে বিকল্প পথ নিয়ে নির্দেশিকা দিয়ে বিজ্ঞপ্তিও জারি করে কলকাতা পুলিস। শহরের অন্যতম গুরুত্বপূর্ণ সেতু দু'দিন বন্ধ থাকার কথা জানানো হয়। ২৯ এপ্রিল শনিবার রাত ১১.৫০ থেকে রবিবার সকাল ৬ টা পর্যন্ত বন্ধ থাকবে বিদ্যাসাগর সেতু অর্থাৎ দ্বিতীয় হুগলী ব্রিজ। আবার রবিবার রাত ১১ টা থেকে সোমবার অর্থাৎ পয়লা মে সকাল ৫ টা পর্যন্ত বিদ্যাসাগর সেতুর উভয় দিকে সমস্ত যান চলাচল বন্ধ থাকবে।  

তবে তা হচ্ছে না। সেতু ভার পরীক্ষা করার মেশিনই এসে পৌঁছয়নি। বিগত তিন মাস ধরেই বিক্ষিপ্তভাবে মেরামরি ও রক্ষণাবেক্ষণের কাজ চলছিল এই সেতুর। এবার চূড়ান্ত পর্বে মেরামতির জন্য শনি ও রবিবার রাতে সম্পূর্ণ রূপে বন্ধ থাকছে বিদ্যাসাগর সেতু। সেতুর স্বাস্থ্য পরীক্ষার জন্য বন্ধ থাকবে দ্বিতীয় হুগলী সেতু। দু'দিন রাতের বেলায় বন্ধ থাকবে। মেরামতির পাশাপাশি সেতুর স্বাস্থ্য অর্থাৎ ভার বহন ক্ষমতা পরীক্ষা হবে। দীর্ঘদিন ধরেই স্বাস্থ্য পরীক্ষা হয়নি ভারতের এই দীর্ঘতম ঝুলন্ত সেতুর। 

আরও পড়ুন, KMC: 'পুরসভায় আসি যাই মাইনে পাই, সেই দিন শেষ', হাইটেক হচ্ছে কলকাতা পুরসভা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.