গানে সচেতনতা প্রচারের পর এবার মিম-এ হুঁশিয়ারি, করোনা সুরক্ষায় মাস্কও তৈরি করল কলকাতা পুলিস

ফেস সিল মাস্ক নামে নতুন ধরনের এই মাস্কে ঢাকা যাবে গোটা মুখমণ্ডলটাই। 

Updated By: Apr 13, 2020, 05:17 PM IST
গানে সচেতনতা প্রচারের পর এবার মিম-এ হুঁশিয়ারি, করোনা সুরক্ষায় মাস্কও তৈরি করল কলকাতা পুলিস

নিজস্ব প্রতিবেদন : করোনার সংক্রমণ থেকে নিজেদেরকে বাঁচাতে হবে। আবার কর্তব্য পালনেও অবিচল থাকতে হবে। আর তাই অভিনব উদ্যোগ নিল কলকাতা পুলিস। ফেস সিল মাস্ক বলে নয়া ডিজাইনের মাস্ক বানিয়ে নিল কলকাতা পুলিস।

কলকাতা পুলিসেরই এক থানার অফিসার ইন চার্জ রাস্তায় ডিউটি করতে গিয়ে অসুবিধে বোধ করেন। তিনি লক্ষ্য করেন যে, শুধু মাস্ক পরে রাস্তায় বা ভিড়ের মধ্যে ডিউটি করা সম্ভব নয়। তাতে সম্পূর্ণভাবে সংক্রমণ রোখা সম্ভব হবে না। এরপর তিনি নিজেই ডিজাইন করেন একটি মাস্ক। কীভাবে গোটা মুখকে  ঢাকা যায় ও আরও সুরক্ষিতভাবে ডিউটি করা যায়? যেমন ভাবা তেমন কাজ। নিজেই মাস্কের নকসা এঁকে লালবাজার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হাতে তুলে দেন। যাতে শুধু নাক, মুখ নয়। নতুন ধরনের এই মাস্কে ঢাকা যাবে গোটা মুখমণ্ডলটাই। আজ পরীক্ষামূলকভাবে নতুন এই ফেস সিল মাস্ক কিছু পুলিসকর্মীর হাতে তুলে দেওয়া হয়। পরে বাহিনীর বাকিদের হাতেও তুলে দেওয়া হবে।

এ তো গেল নতুন ধরনের মাস্ক তৈরি করার  কথা। করোনা সতর্কতায় মানুষকে সচেতন করতেও একের পর এক উদ্যোগ নিয়ে চলেছে কলকাতা পুলিস। এর আগেই সামনে এসেছে বিভিন্ন আবাসন ও লোকালয়ে গিয়ে গানের মাধ্যমে মানুষকে সচেতন করতে কলকাতা পুলিসের প্রয়াসের ছবি। এবার মিমের মাধ্যমেও মানুষকে সচেতন হওয়ার বার্তা দিচ্ছে কলকাতা পুলিস। উত্তম কুমারের একটি ছবির দৃশ্যকে ব্যবহার করে মিম তৈরি করা হয়েছে। যেখানে লকডাউন ভাঙলে যে কড়া শাস্তির মুখে পড়তে হবে, সেই সম্বন্ধে মজাচ্ছলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

আরও পড়ুন, করোনা? বমি করতে করতে রাজগঞ্জে মৃত্যু ১৩টি শকুনের! ছড়াল তুমুল আতঙ্ক

.