Police Patrol | Eid-ul-Fitr: রামনবমীতে অশান্তির জের, ইদে কড়া নিরাপত্তার চাদরে কলকাতা

প্রতি বছরই রমজান মাসের এই সময়টায় ইদের দিন-তিথি সংক্রান্ত একটা ধন্দ তৈরি হয়। নাখোদা মসজিদ সুত্রে খবর, ২১ এপ্রিল চাঁদ দেখে দিল্লীর জামা মসজিদ ২২ তারিখ ইদ ঘোষনা করতে পারে। তাই নিজেদের প্রস্তুতি ইতিমধ্যেই সেরে ফেলেছে কলকাতা পুলিস।

Updated By: Apr 20, 2023, 11:44 AM IST
Police Patrol | Eid-ul-Fitr: রামনবমীতে অশান্তির জের, ইদে কড়া নিরাপত্তার চাদরে কলকাতা

অয়ন ঘোষাল: রামনবমীতে অশান্তির জের। ইদে কড়া নিরাপত্তার চাদরে কলকাতা।

ইদ নির্বিঘ্নে পালনের জন্য একগুচ্ছ ব্যবস্থা নেওয়ার কথা জানাল লালবাজার। শুক্রবার রাত থেকেই শহরের নিরাপত্তা কড়া হচ্ছে। বাড়ানো হচ্ছে টহলদারি ও নাকা। 

পাশাপাশি একাধিক জায়গায় নামাজ পাঠের সময় যাতে শহরের যান চলাচল ব্যবস্থা স্বাভাবিক থাকে, সেদিকেও বিশেষ নজর রাখার জন্য ট্রাফিক পুলিসকে নির্দেশ দেওয়া হয়েছে।

লালবাজার জানিয়েছে, ওই দিন শহরজুড়ে সাড়ে তিন হাজার পুলিসকর্মী মোতায়েন থাকবে। ৩৪৬টি পুলিস পিকেট থাকবে। ৫৬টি মোটরসাইকেল প্যাট্রোলিং বাহিনী অলিগলিতে টহল দেবে।

একই সঙ্গে থাকবে ১৮টি হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড বা HRFS। নাখোদা মসজিদ সুত্রে খবর, ২১ এপ্রিল চাঁদ দেখে দিল্লীর জামা মসজিদ ২২ তারিখ ইদ ঘোষনা করতে পারে। তাই নিজেদের প্রস্তুতি ইতিমধ্যেই সেরে ফেলেছে কলকাতা পুলিস। শনিবার রেড রোডে ইদের সব থেকে বড় জামাত হবে।

পাশাপাশি শহরজুড়ে আরও ৬৭৮টি জায়গায় প্রার্থনা হবে। সেদিন ডেপুটি কমিশনার-সহ কলকাতা পুলিসের অন্য পদস্থ আধিকারিকরা নিজেদের এলাকায় নজরদারি চালাবেন। এছাড়া থাকবে পিসিআর ভ্যান ও কিউআরটি।

আরও পড়ুন: East-West Metro Trial Run: বৃহস্পতিবার প্রথম পরীক্ষামূলক ভাবে গঙ্গার নিচ দিয়ে ছুটবে ইস্ট ওয়েস্ট মেট্রো

প্রতি বছরই রমজান মাসের এই সময়টায় ইদের দিন-তিথি সংক্রান্ত একটা ধন্দ তৈরি হয়। হওয়াটাই স্বাভাবিক। কেননা চাঁদ দেখার উপর নির্ভর করে এই পরব ঘোষিত হয়। তবে সে-ধন্দ দ্রুত কেটেও যায়। সৌদি আরব-সহ মধ্যপ্রাচ্যের দেশগুলিতে শুক্রবার, ২১ এপ্রিল শাওয়াল মাসের চাঁদ দেখা যেতে পারে। এমন হলে আগামী শনিবার ২২ এপ্রিল এই অঞ্চলে পবিত্র ইদ-উল-ফিতর উদযাপিত হবে। খবরটি প্রকাশিত হয়েছে সৌদি গেজেট। এক বিবৃতি দিয়ে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল সেন্টার এই কথা জানিয়েছে।

আরও পড়ুন: Chingrihata Flyover: চিংড়িহাটা উড়ালপুলে একাধিক ফাটল, বসে গেল সেতুর রাস্তা; যান চলাচলে নিয়ন্ত্রণ

বৃহস্পতিবার খালি চোখে কিংবা টেলিস্কোপের সাহায্যে শাওয়াল মাসের চাঁদ দেখা না গেলে সৌদি আরব-সহ এ অঞ্চলের দেশগুলিতে বসবাসকারী ব্যক্তিরা এবার ৩০টি রোজা রাখার সুযোগ পাবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.