Kolkata Tram: হেরিটেজ রক্ষা গুরুত্বপূর্ণ, বন্ধ করা যাবে না ট্রাম! জমি বিক্রির ওপর স্থগিতাদেশ হাইকোর্টের

প্রধান বিচারপতির টি এস সিভজ্ঞানম এবং বিচারপতি অজয় কুমার গুপ্তার ডিভিশন বেঞ্চের তাই নির্দেশ, ট্রাম বাঁচাতে একটি কমিটি গঠন করা হোক। সেখানে রাজ্যের প্রতিনিধি, সব মামলাকারী পক্ষ, প্রয়োজনে স্বেচ্ছাসেবী সংস্থাও থাকবে। সবার মতামত নেওয়া যেতে পারে। কমিটি সিদ্ধান্ত নিয়ে হাইকোর্টে রিপোর্ট জমা দেবে। 

Updated By: Jun 21, 2023, 05:33 PM IST
Kolkata Tram: হেরিটেজ রক্ষা গুরুত্বপূর্ণ, বন্ধ করা যাবে না ট্রাম! জমি বিক্রির ওপর স্থগিতাদেশ হাইকোর্টের

অর্ণবাংশু নিয়োগী: 'চোখ বন্ধ করে একবার ভাবুন, নব রূপে আগের রঙে শহরের বুকে ট্রাম চলছে! কেমন লাগবে! ময়দানের পাশ থেকে ট্রাম যায়, কেমন লাগে! পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় হবে, রাজ্য যদি একটা পলিসি গ্রহণ করে। পুরানো ট্রামকে অত্যাধুনিক প্রযুক্তি মাধ্যমে ব্যবহার করা যায় কিনা! দেখতে হবে। আমরা জানি কলকাতার মানুষের ট্রাম খুব প্রিয়। কলকাতার মানুষ খুব আনন্দিত যে দুর্গাপুজো হেরিটেজ তকমা পেয়েছে। যদি কলকাতার হেরিটেজ ট্রামকে যত্ন করা হয়, তাহলে কলকাতার মানুষ কত খুশি হবে!' ট্রাম নিয়ে দায়ের করা জনস্বার্থ মামলায় এই ভাবেই কলকাতার মানুষের মনের কথা ব্যক্ত করলেন প্রধান বিচারপতি টি এস সিভজ্ঞানম। 

আদালতের পর্যবেক্ষণ, এই ট্রাম শুধু যানবাহন নয়, তা পর্যটনের ক্ষেত্রেও আকর্ষণীয় হয়ে উঠবে। ট্রাম বাঁচাতে জনগণের মতামত নেওয়া দরকার বলেও মনে করে আদালত। এই শহরে থেকে পুরোপুরি ট্রাম বন্ধ হয়ে যাক, সেটা আদালত চায় না। আদালতের মতে, কোনও কিছু ভেঙে দেওয়া, তুলে দেওয়া পথ হতে পারে না। প্রধান বিচারপতির টি এস সিভজ্ঞানম এবং বিচারপতি অজয় কুমার গুপ্তার ডিভিশন বেঞ্চের তাই নির্দেশ, ট্রাম বাঁচাতে একটি কমিটি গঠন করা হোক। সেখানে রাজ্যের প্রতিনিধি, সব মামলাকারী পক্ষ, প্রয়োজনে স্বেচ্ছাসেবী সংস্থাও থাকবে। সবার মতামত নেওয়া যেতে পারে। কমিটি সিদ্ধান্ত নিয়ে হাইকোর্টে রিপোর্ট জমা দেবে। 

এদিন CTC বা ট্রামওয়েজের জমি বা সম্পত্তি বিক্রির ওপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করে কলকাতা হাইকোর্ট। আদালত পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জমি বা সম্পত্তি বিক্রি করা যাবে না। নির্দেশ প্রধান বিচারপতির। সরকারি কাজ বা সাধারণ মানুষের কাজে লাগবে না এটা নিশ্চিত হয়েই তবেই সরকারি জমি বিক্রি করা উচিত। মন্তব্য প্রধান বিচারপতির। এমনকি ট্রামওয়েজের জমি যখন বেসরকারি সংস্থার কাছে বিক্রি করা হয়েছিল, তখন কেউ প্রতিবাদ করেননি? সেই প্রশ্নও তোলেন প্রধান বিচারপতি। শহরে অবস্থিত ৬টি ট্রাম ডিপোর মধ্যে মাত্র ২টি কার্যকরী রয়েছে। বেলগাছিয়া ও টালিগঞ্জের ডিপো বেসরকারি সংস্থার কাছে বিক্রি হয়ে গিয়েছে। সেখানে নির্মাণকার্যও শুরু হয়েছে গিয়েছে। যা কিনা দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেন প্রধান বিচারপতি। 

এখন রাজ্যের দেওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে শহরে তিনটে রুট মিলিয়ে মাত্র ৩৪ কিলোমিটার ট্রাম চলাচল করে। আগে আর বন্ধ হয়ে পড়ে রয়েছে ২০টি রুট।  প্রধান বিচারপতি বলেন, 'এখন ৮ টি বাতানুকুল ট্রাম আছে। সেটা বাড়িয়ে ২০ করা যেতে পারে। ভাড়া বাড়ানো যেতে পারে। বিশেষ পরিষেবা চালু করা যেতে পারে। ট্রাম পর্যটকদের কাছে আকর্ষণের। এসব পদক্ষেপ করলে আরও পর্যটক আসবে।' প্রধান বিচারপতির স্পষ্ট বক্তব্য, 'পুরনো জিনিস বা হেরিটেজ রক্ষা করা একটা গুরুত্বপূর্ণ কাজ। ইঁট-কাঠ-লোহা দিয়ে ২০ তলা একটা বহুতল বানানো যেতেই পারে। কিন্তু তাতে লাভ কি?'

আরও পড়ুন, WB Panchayat Election 2023: এত রক্ত কেন? রাজ্যে পঞ্চায়েত নির্বাচন বন্ধের হুঁশিয়ারি হাইকোর্টের!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.