Kolkata High Court: বয়কট বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস, সিদ্ধান্তে বিভক্ত বার এসোসিয়েশন

সোমবার বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কটকে কেন্দ্র করে রীতিমতো হাতাহাতিতে জড়িয়ে পড়েন দুই পক্ষের আইনজীবীরা। সোমবার শুনানি না করেই এজলাস ছাড়েন বিচারপতি। এই ঘটনার ২৪ ঘণ্টা পরেও বারের তরফে জানানো হয়েছে যে তাঁরা এজলাস বয়কট করবেন। বার এসোসিয়েশনের একটি চিঠি থেকে জানা গিয়েছে যে অচিন্ত্য কুমার ব্যানার্জি সহ ১০০ জনেরও বেশি আইনজীবী সিদ্ধান্ত নিয়েছেন যে রাজাশেখর মান্থার এজলাস বয়কট করা হবে।

Updated By: Jan 10, 2023, 10:36 AM IST
Kolkata High Court: বয়কট বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস, সিদ্ধান্তে বিভক্ত বার এসোসিয়েশন

অর্নবাংশু নিয়োগী: বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে বিচারপ্রক্রিয়ায় অংশ গ্রহণ না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কলকাতা হাইকোর্টে। বিচারপতি মান্থার এজলাসের বিচারপ্রক্রিয়ায় বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছেন আইনজীবীরা। এই সিদ্ধান্ত গ্রহণ করেছে হাইকোর্টের আইনজীবীদের সংগঠন বার অ্যাসোসিয়েশন। জানা গিয়েছে সাধারণ সভার মাধ্যমে সিদ্ধান্ত নিয়েছে বার অ্যাসোসিয়েশন। বলা হয়েছে বর্তমান পরিস্থিতিতে আদালতে শান্তিপূর্ন পরিবেশে বজায় রাখার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছেন আইনজীবীরা। এই সিদ্ধান্ত সম্পর্কে অবগত করা হয়েছে প্রধান বিচারপতিকেও। তবে সিদ্ধান্তে সহমত নয় বারের প্রেসিডেন্ট। তিনি জানিয়েছেন এটা ঠিক নয়। ট্রেজারার এই সিদ্ধান্ত নিতে পারে না বলে জানিয়েছেন তিনি।

সোমবার বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কটকে কেন্দ্র করে রীতিমতো হাতাহাতিতে জড়িয়ে পড়েন দুই পক্ষের আইনজীবীরা। সোমবার শুনানি না করেই এজলাস ছাড়েন বিচারপতি। আদালতে বিক্ষোভ নিয়ে রীতিমত রাজনৈতিক চাপানুতর চলে।

এই ঘটনার ২৪ ঘণ্টা পরেও বারের তরফে জানানো হয়েছে যে তাঁরা এজলাস বয়কট করবেন। বার এসোসিয়েশনের একটি চিঠি থেকে জানা গিয়েছে যে অচিন্ত্য কুমার ব্যানার্জি সহ ১০০ জনেরও বেশি আইনজীবী সিদ্ধান্ত নিয়েছেন যে রাজাশেখর মান্থার এজলাস বয়কট করা হবে। পাশাপাশি শান্তি শৃঙ্খলা বজায় রাখা হবে বলেও জানানো হয়েছে। এরফলে কোনও শুনানি হবেনা বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: পথ দেখিয়েছিলেন ইস্কনের শ্রীলপ্রভুপাদ? কোভিডে প্রয়াত স্ত্রীকে নতুন করে 'আঁকড়ে ধরলেন' স্বামী...

অন্যদিকে বারের প্রেসিডেন্ট অরুনাভ ঘোষ জানিয়েছেন এই চিঠিটি ভুয়ো। তাঁর দাবি বারে এই ভাবে কোনও ট্রেজারার অথবা সহ সম্পাদক সিদ্ধান্ত নিতে পারেননা কোন কোর্ট বয়কট করা হবে। অর্থাৎ কয়েকজন আইনজীবী সিদ্ধান্ত নিয়েছেন এবং বারের লেটারহেডে এটা জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন এই চিঠি ভিত্তিহিন এবং তাঁরা এই সিদ্ধান্ত সমর্থন করছেননা। অর্থাৎ এই সিদ্ধান্ত নিয়ে বার অ্যাসসিয়েশনের মধ্যেও একটি ভাগ হয়ে রয়েছে।

আরও পড়ুন: গুটখার প্যাকেটে লাখ লাখ টাকার বৈদেশিক মুদ্রা পাচার! কলকাতা বিমানবন্দরে চাঞ্চল্য

এই জায়গায় দাঁড়িয়ে অনেকেই মঙ্গলবার রাজাশেখর মান্থার এজলাস বয়কট করবেন। অর্থাৎ সেই মামলার শুনানি হবেনা যেখানে একপক্ষ হাজির থাকবেন।     

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

 

.