ত্রিফলা বাতি, তেল, কুপনকাণ্ডের পর ফের বিতর্কে কলকাতা পুরসভা

ত্রিফলা বাতি, তেল, কুপনকাণ্ডের পর ফের বিতর্কে কলকাতা পুরসভা। অভিযোগ, জঞ্জাল অপসারণ বিভাগে নিয়মবিরুদ্ধ ভাবে লোক নিয়োগ করা হয়েছে। তৃণমূলের ঘরে ভোটের ফায়দা তুলতেই এমন কাজ বলে সরব হয়েছে বিরোধীরা।

Updated By: Oct 16, 2014, 05:02 PM IST
ত্রিফলা বাতি, তেল, কুপনকাণ্ডের পর ফের বিতর্কে কলকাতা পুরসভা

ওয়েব ডেস্ক: ত্রিফলা বাতি, তেল, কুপনকাণ্ডের পর ফের বিতর্কে কলকাতা পুরসভা। অভিযোগ, জঞ্জাল অপসারণ বিভাগে নিয়মবিরুদ্ধ ভাবে লোক নিয়োগ করা হয়েছে। তৃণমূলের ঘরে ভোটের ফায়দা তুলতেই এমন কাজ বলে সরব হয়েছে বিরোধীরা।

গত ১৪ অগাস্ট দুটি বিজ্ঞপ্তি জারি করে কলকাতা পুরসভা। দুটি বিজ্ঞপ্তিরই বিষয়বস্তু ছিল এক। সেখানে দুটি পৃথক সংস্থার মাধ্যমে জঞ্জাল অপসারণ বিভাগে মোট ১৫০জন ইনচার্জ নিয়োগের কথা বলা হয়। তা নিয়েই শুরু হয় বিতর্ক।
---
বিরোধীদের বক্তব্য, জঞ্জাল অপসারণের জন্য পুরসভায় ''ব্লক সরকার'' নামে স্থায়ী কর্মী রয়েছে। তাদের প্রশ্ন, তারপরেও চুক্তির ভিত্তিতে লোক নেওয়ার কী দরকার?
---
টেন্ডার না ডেকেই দুটি সংস্থাকে দেড়শোজন কর্মী নিয়োগের বরাত দেওয়া হল কীভাবে?
---
জঞ্জাল বিভাগে যদি কর্মীর প্রয়োজন থেকেই থাকে, তাহলে নিয়মমাফিক ইন্টারভিউর মাধ্যমে কেন নিয়োগ হল না?
---
পুরসভার নিয়ম অনুযায়ী, এই কাজের জন্য জঞ্জাল বিভাগের অষ্টম শ্রেণি উত্তীর্ণ কর্মীরাও পদোন্নতি পেতে পারেন। তা না করে অতিরিক্ত অর্থ খরচ করে চুক্তির ভিত্তিতে লোক নিয়োগ করা হল কেন?
---
পুরসভা সূত্রে খবর, দুটি সংস্থার মাধ্যমে চুক্তির ভিত্তিতে লোক নিয়োগের কথা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ঠিকই। কিন্তু কর্মী পছন্দ করেছেন ওয়ার্ডের কাউন্সিলরাই। বিরোধীদের অভিযোগ, পুরভোটে ফায়দা তুলতেই কর্মী নিয়োগে ভোটের রাজনীতি করছে তৃণমূল। পুরকর্তৃপক্ষ অবশ্য এই অভিযোগ মানছে না। তাদের যুক্তি আলাদা।

.