KLO: ভবানী ভবনে আত্মসমপর্ণ কেএলও-র শীর্ষ নেতা কৈলাস কোচের

চেয়ারম্যানের জীবন সিংয়ের পর কেএলও-র সেকেন্ড ইন কমান্ড ছিল সে।

Updated By: Aug 18, 2022, 06:19 PM IST
KLO: ভবানী ভবনে আত্মসমপর্ণ কেএলও-র শীর্ষ নেতা কৈলাস কোচের

সঞ্জয় ভদ্র:  'হিংসার পথে কোনও উন্নয়ন সম্ভব নয়'। ভবানীভবনে আত্মসমর্পণ করলেন কেএলও-র শীর্ষ নেতা কৈলাস কোচ ওরফে কেশব রায়। সঙ্গে তার স্ত্রীও।  কেএলও আন্দোলনের সঙ্গে যুক্তদের মূলস্রোতে ফেরাতে ইতিমধ্যেই প্য়াকেজ ঘোষণা করেছে রাজ্য সরকার।

চেয়ারম্যান জীবন সিংয়ের পর কেএলও-র সেকেন্ড ইন কমান্ড ছিল এই কৈলাস কোচ ওরফে কৈশব রায়। দীর্ঘদিন ধরে জঙ্গি কার্যকলাপের সঙ্গে যুক্ত ছিল সে। রাজ্য়ের একাধিক নাশকতা মামলায় অভিযুক্ত কৈলাস। এমনকী, তাঁর সন্ধান দিতে পারলে আর্থিক পুরস্কার ঘোষণাও করেছিল পুলিস। সেই কৈলাস কোচ ওরফে কেশব অবশেষে আত্মসমপর্ণ করল। কেন? এদিন ভবানী ভবনে রাজ্য পুলিসের শীর্ষকর্তাদের পাশে বসে কৈলাস বলেন,  'আমি ও আমার স্ত্রী সাধারণ জীবনে ফেরার জন্য সমাজের মূলস্রোতে ফিরে আসলাম এবং আত্মসমপর্ণ করলাম। ১৬ বছর ধরে সশস্ত্র আন্দোলন করলাম। আন্দোলন করে বুঝতে পারলাম, হিংসার পথে কোনও উন্নয়ন সম্ভব নয়। আমার যেসব বন্ধু, ভাইয়েরা এখনও জঙ্গলে অস্ত্র ধরে আছে, তাদেরও আহ্বান করি, অস্ত্র ছেড়ে দিয়ে ফিরে আসুক'।

আরও পড়ুন: Anubrata Mondal Daughter: পরেশকন্যার চাকরি গেলেও হাইকোর্টে আপাত স্বস্তি কেষ্ট-কন্যার!

মাস দুয়েক আগেই মাওবাদীদের মতো কেএলও জঙ্গিদের সমাজে মূলস্রোতে ফেরাতে প্যাকেজ ঘোষণা করেছে রাজ্য। কী সেই প্যাকেজ? নবান্ন সূত্রে খবর, কেএলও জঙ্গিরা যদি আত্মসমর্পণ করে, তাহলে তাদের চাকরি, ঘরবাড়ি তৈরি সহ একগুচ্ছ সুবিধা দেওয়ার সিদ্ধান্ত দেবে সরকার। এরপরই প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে আত্মসমপর্ণের ইচ্ছা প্রকাশ করে জীবন সিংয়ের পর কেএলও-র দ্বিতীয় শীর্ষ নেতা কৈলাস। 

এদিকে জুন মাসে উত্তরবঙ্গ সফরের আগে আবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে হুঁশিয়ারি দিয়েছিল কেএলও চেয়ারম্যান জীবন সিং। ভিডিয়ো বার্তায় এই জঙ্গি নেতা বলে, 'কোচবিহারের ভারতভূক্তির চুক্তি অনুযায়ী কোচবিহারকে 'গ' শ্রেণিভুক্ত রাজ্য হিসেবে গণ্য হওয়ার কথা। তাই পশ্চিবঙ্গ সরকারের কোচ কামতাপুরের উপরে কোনও সাংবিধানিক অধিকার থাকে না। কোচবিহারের মানুষ বৃহত্তর  কামতাপুর রাজ্য গঠন করবে। এখানকার মানুষ তার নিজের ভাগ্য নিজেরাই ঠিক করবে। তাই মমতা বন্দ্যোপাধ্য়ায়কে বলছি কোচ কামতাপুরের পা দেবেন না। এই মাটির উপরে আমাদের অধিকার আগে। পশ্চিমবঙ্গ সরকার যদি তার অধিকার কামতাপুরের উপরে চাপিয়ে দেয় তাহলে তার পরিণাম ভয়ঙ্কর হবে। বহুদিন ধরে পশ্চিমবঙ্গ সরকারের শাসন সহ্য করে আসছি। আর নয়'।

আরও পড়ুন: Partha Chatterjee: 'কেউ ছাড়া পাবে না', মন্তব্য পার্থর! নিশানায় কারা?

'কামতাপুরে'র মানুষের জীবন সিংহ অনুরোধ করেছিল, 'মমতা বন্দ্যোপাধ্যায়ের মিথ্যে উন্নয়নের কথায় ভুলে যাবেন না। খাল কেটে কুমির আনবেন না। আমরা মাথা নত করতে শিখিনি। এই কোচ কামতাপুর থেকে বহিরাগত পশ্চিমবঙ্গ সরকারকে উত্খাত করব'। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.