প্রতিমার বদলে শ্যামপুকুর বাটিতে পুজো হয় রামকৃষ্ণের, জেনে নিন ইতিহাস

এই বাড়ির সঙ্গে জড়িয়ে রয়েছে ইতিহাস, বাড়ির পরতে পরতে আষ্টেপৃষ্টে রয়েছে ঠাকুরের পদধ্বণী। ২৬ সেপ্টেম্বর, ১৮৮৫ সালে অসুস্থ রামকৃষ্ণ কলকাতার বাগবাজার বলরাম বসুর বাড়িতে পৌঁছন

Updated By: Oct 27, 2019, 06:07 AM IST
প্রতিমার বদলে শ্যামপুকুর বাটিতে পুজো হয় রামকৃষ্ণের, জেনে নিন ইতিহাস
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: উত্তর কলকাতার শ্যামপুকুর বাটি।  নিষ্ঠা ভরে  কালী পুজো হয় প্রতিবারই। তবে,  প্রতিমার বদলে এখানে পুজো করা হয়  শ্রী শ্রী রামকৃষ্ণদেবকে। কেন এই রীতি? জানতে গেলে পিছিয়ে যেতে হবে ১৮৮৫-তে।

এই বাড়ির সঙ্গে জড়িয়ে রয়েছে ইতিহাস, বাড়ির পরতে পরতে আষ্টেপৃষ্টে রয়েছে ঠাকুরের পদধ্বণী। ২৬ সেপ্টেম্বর, ১৮৮৫ সালে অসুস্থ রামকৃষ্ণ কলকাতার বাগবাজার বলরাম বসুর বাড়িতে পৌঁছন। সেই বছর ২ অক্টোবরে বলরাম বসুর বাড়ি থেকে রামকৃষ্ণ ওঠেন শ্যামপুকুর বাটিতে। ১১ ডিসেম্বর পর্যন্ত, ৭০ দিন ধরে এই বাড়িতেই চিকিত্সা চলে পরমহংসের।

এর আগে ৬ নভেম্বর কালী পুজোর দিন অসুস্থ রামকৃষ্ণ পুজোর আয়োজন করতে বলেন। ভক্তরা মিলিত হয়ে পুজোর প্রস্তুতিও শুরু করে দেন। কালী পুজো হলেও কোনও বিগ্রহ ছিল না।  ধ্যানমগ্ন রামকৃষ্ণকেই পুজো করেন ভক্তরা। ভক্তদের তালিকায় ছিলেন গিরীশ ঘোষের মতো ব্যক্তিত্বরাও। অসুস্থ শ্রী শ্রী রামকৃষ্ণ ঠাকুরকে দেখতে শ্যামপুকুর বাটিতে ছদ্মবেশে এসেছিলেন নটী বিনোদিনী। ঐতিহাসিক বাড়ির দায়িত্ব নিয়েছে রামকৃষ্ণ মিশন। বাড়ির খিলান থেকে খিড়কি,   শ্যামপুকুর যেন রামকৃষ্ণময়, ঠাকুরময়।

.