ভুয়ো রেশনকার্ড উদ্ধারে চলবে অভিযান, জানালেন খাদ্যমন্ত্রী

নতুন সরকারের একবছরের মধ্যেই রাজ্যে প্রায় ৪০ লক্ষ ভুয়ো রেশন কার্ড ধরা পড়েছে। মঙ্গলবার মহাকরণে এমনটাই দাবি করেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। ভুয়ো রেশনকার্ড চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ইতিমধ্যেই প্রায় সাড়ে সাতশো জনকে গ্রেফতার করা হয়েছ বলেও জানান খাদ্যমন্ত্রী।

Updated By: Jun 12, 2012, 08:52 PM IST

নতুন সরকারের একবছরের মধ্যেই রাজ্যে প্রায় ৪০ লক্ষ ভুয়ো রেশন কার্ড ধরা পড়েছে। মঙ্গলবার মহাকরণে এমনটাই দাবি করেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। ভুয়ো রেশনকার্ড চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ইতিমধ্যেই প্রায় সাড়ে সাতশো জনকে গ্রেফতার করা হয়েছ বলেও জানান খাদ্যমন্ত্রী। পাশাপাশি গণবন্টন ব্যবস্থায় দুর্নীতির অভিযোগে একাধিক সরকারি আধিকারিককে সাসপেন্ড করা হয়েছে বলেও জানান তিনি।
গণবন্টন ব্যবস্থাকে আরও মজবুত করতে ৩০ অক্টোবরের মধ্যে আইনি রেশন কার্ডধারীদের চিহ্নিত করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।  আদালতের সেই নির্দেশের ভিত্তিতেই রাজ্য সরকারের এই অভিযান আপাতত জারি থাকবে বলে জানিয়েছেন জ্যোতিপ্রিয় মল্লিক। পাশাপাশি দরিদ্রতম জেলা হিসেবে নতুন করে চিহ্নিত করা হয়েছে রাজ্যের আরও ৬টি জেলাকে। আগেই এই তালিকায় ছিল রাজ্যের ১০টি জেলা। তবে এবার রাজ্যের মোট ১৬টি জেলা এই আওতাভুক্ত হওয়ায় গণবন্টনের ক্ষেত্রে বেশ কিছু বাড়তি সুযোগ পাবে বলেই জানা গিয়েছে। অন্যদিকে সিঙ্গুরের অনিচ্ছুক ৩,৭৪৬ জন অনিচ্ছুক চাষি পরিবারকে মাথাপিছু সপ্তাহে ২ কিলোগ্রাম করে চাল দেওয়া হবে বলেও জানান তিনি। পুনর্বাসনের জন্য বরাদ্দ মাসিক এক হাজার টাকার সঙ্গেই মাসে ৮ কিলোগ্রাম করে চাল দেওয়া হবে বলে জানান খাদ্যমন্ত্রী। 

.