ব্যালটবাক্সেও হোল কলরব, যাদবপুরে গণভোটের ফল গর্জে উঠল উপাচার্যের পদত্যাগের দাবিতে

ব্যালট বাক্সও গর্জে উঠল উপাচার্য অভিজিত চক্রবর্তীর পদত্যাগের দাবিতে। যাদবপুরে কলাবিভাগের গণভোটে ৯৬.৯% ভোট পড়ল উপাচার্যের বিপক্ষে। মাত্র ৩.১% ছাত্র-ছাত্রী উপাচার্য হিসাবে অভিজিত চক্রবর্তীর স্থায়ীকরণে সম্মতি জানিয়েছেন।

Updated By: Oct 31, 2014, 08:20 PM IST
ব্যালটবাক্সেও হোল কলরব, যাদবপুরে গণভোটের ফল গর্জে উঠল উপাচার্যের পদত্যাগের দাবিতে

কলকাতা: ব্যালট বাক্সও গর্জে উঠল উপাচার্য অভিজিত চক্রবর্তীর পদত্যাগের দাবিতে। যাদবপুরে কলাবিভাগের গণভোটে ৯৬.৯% ভোট পড়ল উপাচার্যের বিপক্ষে। মাত্র ৩.১% ছাত্র-ছাত্রী উপাচার্য হিসাবে অভিজিত চক্রবর্তীর স্থায়ীকরণে সম্মতি জানিয়েছেন।

কলাবিভাগের মোট ২৯৭০ জন পড়ুয়ার মধ্যে ভোটগ্রহণে অংশগ্রহণ করেছিলেন ২৬০২।

কালকের পর আজকেও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কলাবিভাগে হয় গণভোট। সকাল এগারোটা থেকে দুপুর একটা পর্যন্ত চলে ভোটগ্রহণ। বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং বিভাগে গণভোট হবে ১১ এবং ১২ নভেম্বর।

অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ে পুলিস ঢোকানোর ঘটনায় সুর নরম করলেন উপাচার্য অভিজিত্‍ চক্রবর্তী। যাদবপুরের ঘটনা অনভিপ্রেত। পড়ুয়াদের যাবতীয় অভিযোগের জন্য তিনিই দায়ী। একটি শিক্ষক সংগঠনকে লেখা চিঠি জানিয়েছেন উপাচার্য।যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের উপর পুলিসি নির্যাতনের ঘটনা অনভিপ্রেত। একটি শিক্ষক সংগঠনকে চিঠি দিয়ে একথা জানান বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য অভিজিত্‍ চক্রবর্তী। চিঠিতে তিনি আরও লিখেছেন যে ছাত্রছাত্রীদের যাবতীয় অভিযোগ ও ক্ষোভের জন্য তিনিই দায়ী। স্থায়ী উপাচার্য হওয়ার পরে যেদিন তিনি কাজে যোগ দিলেন, সেদিনও অধ্যাপক অভিজিত্‍ চক্রবর্তীকে যাদবপুরের ঘটনা নিয়ে তাঁর মতামত জানতে চাওয়া হয়েছিল। কিন্তু সেদিন তিনি কোনও মন্তব্য করেননি। অথচ এতদিন পরে কেন তিনি হঠাত্‍ একটি শিক্ষক সংগঠনকে চিঠি দিয়ে যাদবপুরকাণ্ড নিয়ে নিজের মত প্রকাশ করলেন, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে শিক্ষামহলে। তাও আবার এমন একটি শিক্ষক সংগঠনকে চিঠি দিয়েছেন অভিজিত্‍ চক্রবর্তী, যাঁরা তাঁর পদত্যাগ দাবি করেনি।

 

.