বারোটি নমুনায় ফেল! কলকাতায় পানীয় জলে মিলল জন্ডিসের জীবাণু

কলের জল ও জারের জল দুটোতেই জন্ডিসের জীবাণু মিলেছে।

Updated By: Jun 1, 2019, 06:19 PM IST
বারোটি নমুনায় ফেল! কলকাতায় পানীয় জলে মিলল জন্ডিসের জীবাণু

নিজস্ব প্রতিবেদন : খাস কলকাতায় পানীয় জলে মিলল জন্ডিসের জীবাণু। বাঘাযতীন, যাদবপুর, রামগড় এলাকায় দেখা দিয়েছে জন্ডিসের প্রকোপ। পুরসভা সূত্রে খবর, ১৪টি নমুনার মধ্যে ১২টিতেই পাওয়া গিয়েছে কলিফর্ম ব্যাকটেরিয়া। জন্ডিসের জীবাণু এই কলিফর্ম ব্যাকটেরিয়া। পানীয় জলে জন্ডিসের জীবাণু পাওয়ার কথা স্বীকার করে নিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও।

ফিরহাদ হাকিম বলেন, কয়েকটি এলাকাতে জন্ডিসের সংক্রমণের খবর মিলেছে। তবে মেয়রের দাবি, জলের লাইনে কোনও সমস্যা নেই।  সমস্যা প্যাকেজ ওয়াটার বা জারের জলে। ওই এলাকার মানুষ যে প্যাকেজ জল খান বা জারের জল খান, সেই জলে জন্ডিসের জীবাণু রয়েছে।

তবে রিপোর্ট বলছে, স্ট্যান্ডপোস্ট মানে কলের জল ও জারের জল দুটোতেই জন্ডিসের জীবাণু মিলেছে। ১৪টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। মাইক্রোবায়োলজিক্যাল পরীক্ষায় তারমধ্যে ১২টিতেই একধরনের কনফ্লুয়েন্ট পাওয়া গিয়েছে। এহেন পরিস্থিতিতে এদিন পুরসভার বৈঠকে বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন, মধুচন্দ্রিমা সেরে তৃতীয় লিঙ্গের বিশ্বসুন্দরী খেতাব জয়ের দৌড়ে জলপাইগুড়ির বৌমা অ্যানি

এদিন কলকাতা পুরসভায় কলকাতার বস্তি এলাকা উন্নয়ন নিয়ে বৈঠক করেন মেয়র ফিরহাদ হাকিম। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়, কোনও বস্তিতে যাতে খোলা ড্রেন না থাকে, তা নিশ্চিত করতে হবে। সংক্রমণ ঠেকাতে বস্তির ভিতরে জল পৌঁছে দিতে হবে। জায়গা থাকলে বস্তির মধ্যেই আন্ডারগ্রাউন্ড পাম্প করে, সেখান থেকে ওভারহেড ট্যাঙ্ক তৈরি করা হবে। সেই জল বস্তিতে আগুন লাগলে, বিপদের সময়ও ব্যবহার করা যাবে।

.