Nipah Virus: নমুনা-রিপোর্ট নেগেটিভ, কিন্তু নিপা-আতঙ্ক থেকে কি সত্যিই মুক্ত শহর-কলকাতা?

Nipah Virus: বেলেঘাটা আইডি হাসপাতালে যিনি ভর্তি ছিলেন, তিনি কেরলের পরিযায়ী শ্রমিক। সেখান থেকে কলকাতায় ফেরার পরেই অসুস্থ হয়ে পড়েন। জ্বর-সহ বিভিন্ন উপসর্গ নিয়ে প্রথমে ভর্তি হন সরকারি হাসপাতালে। পরে তাঁকে ভর্তি করা বেলেঘাট আইডি হাসপাতালে।

Updated By: Sep 22, 2023, 06:02 PM IST
Nipah Virus: নমুনা-রিপোর্ট নেগেটিভ, কিন্তু নিপা-আতঙ্ক থেকে কি সত্যিই মুক্ত শহর-কলকাতা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেলেঘাটা আইডিতে ভর্তি সন্দেহভাজন নিপা আক্রান্তের নমুনার রিপোর্ট নেগেটিভ এল। আজ, শুক্রবার এই তথ্য জানিয়ে দিল পুণের 'ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি' (এনআইভি)। 

আরও পড়ুন: Dengue: শহরে ফের ডেঙ্গিতে মৃত্যু, ১০ দিনে আক্রান্ত বাড়ল ১১০০

কদিন আগেই নিপা-আতঙ্ক ছড়িয়ে গিয়েছিল কলকাতায়! এক পরিযায়ী শ্রমিককে ভর্তি করা হয়েছিল বেলেঘাটা আইডি হাসপাতালে। তাঁর নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল পুণের 'ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি'(এনআইভি)-তে। সেই পরীক্ষার ফল দেখেই সিদ্ধান্ত নেবেন কলকাতার চিকিৎসকেরা। এমনটাই জানিয়েছিল স্বাস্থ্য দফতর। নিপা নিয়ে কেন এত আতঙ্ক? কারণ, জানা গিয়েছিল, নিপায় মৃত্যুর হার করোনার থেকে ৪০ গুণ বেশি!

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, বেলেঘাটা আইডি হাসপাতালে যিনি ভর্তি ছিলেন, তিনি কেরলের পরিযায়ী শ্রমিক হিসেবে কাজ করেন। সেখান থেকে ফেরার পরেই অসুস্থ হয়ে পড়েন। জ্বর-সহ বিভিন্ন উপসর্গ নিয়ে প্রথমে ভর্তি হন কলকাতার এক সরকারি হাসপাতালে। পরে ওই পরিযায়ী শ্রমিককে ভর্তি করা বেলেঘাট আইডি হাসপাতালে।

কেরালাতেও এই মুহূর্তে আতঙ্কের আর এক নাম নিপা ভাইরাস। সেখানে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬। মৃত্যুও হয়েছে  ২ জনের। সংক্রমণ রুখতে ৭ গ্রামকে  'কনটেনমেন্ট জোন' হিসেবে ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। সকলেই কোমর বেঁধে নেমে পড়েছে নিপা-প্রতিরোধে।

আরও পড়ুন: Hilsa Fish: রসনাতৃপ্তি? প্রত্যাশামতোই বাজারে ঢল নামল পদ্মার ইলিশের! জেনে নিন কত টাকা কিলো...

এদিকে পুজোর মুখে ফের ডেঙ্গি প্রকোপ বাড়ছে পশ্চিমবঙ্গে। কলকাতায় ফের ডেঙ্গিতে মৃত্যু। বাইপাসের ধারে বেসরকারি হাসপাতালে ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু ৬৬ বছরের এক ব্যক্তির। ১০ দিনে শহরে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ল ১,১০০ জন! এর আগে নদিয়ার ডেঙ্গিতে আক্রান্ত হয়ে প্রাণ গিয়েছে এক কলেজছাত্রীর।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.