টার্গেট ২০২৪, কোন পথে বিজেপি বিরোধিতা? 'জাগো বাংলা'-য় ফর্মুলা দিল TMC

কংগ্রেসকে সঙ্গে নিয়ে লড়াইয়ের পক্ষে তৃণমূল।

Updated By: Aug 14, 2021, 12:27 PM IST
 টার্গেট ২০২৪, কোন পথে বিজেপি বিরোধিতা? 'জাগো বাংলা'-য় ফর্মুলা দিল TMC

নিজস্ব প্রতিবেদন: ২০২৪-এ  কোন ফর্মুলায় বিজেপির বিরোধিতা? মুখপত্র 'জাগো বাংলা'-য় সেই মডেল তুলে ধরল তৃণমূল। যেখানে সাফ বলা হয়েছে, "কংগ্রেসকে বাদ দিয়ে বিরোধী জোট সম্ভব নয়।" একই সঙ্গে, বিজেপি বিরোধিতায় তৃতীয় ফ্রন্ট নয়, সরাসরি বিরোধী জোটের পক্ষে সওয়াল করল রাজ্যের শাসকদল।

২০২১-এ তৃতীয়বারের জন্য এ রাজ্যে ক্ষমতায় আসার পর, তৃণমূলের টার্গেট এখন ২০২৪-এ দিল্লি দখল। রাজধানীর মসনদ থেকে মোদী সরকারকে উৎখাত করার ডাক দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সেই লক্ষ্যে এখন থেকেই ঘুঁটি সাজাতে শুরু করে দিয়েছে তৃণমূল। সমমনস্ক বিরোধী দলগুলোকে এক ছাতার তলায় এনে, বৃহত্তর বিরোধী জোটের ছবি তুলে ধরতে চাইছে ঘাসফুল শিবির। এই বিরোধী জোট গড়তে অনুঘটকের ভূমিকা পালন করছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সদ্য সমাপ্ত বাদল অধিবেশনে সরকারের বিরুদ্ধে বারবার এককাট্টা হয়েছে বিরোধীরা। দিল্লি গিয়ে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে দেখাও করেছেন তিনি। সাক্ষাৎ করেছেন অন্য শীর্ষ বিরোধী নেতা শরদ পাওয়ার, অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গেও। এই পরিস্থিতিতে তৃণমূলের মুখপাত্র 'জাগো বাংলা'য় তুলে ধরা হল বিজেপি বিরোধিতার মডেল। 

আরও পড়ুন: Indipendence Day: কড়া কোভিড বিধি মেনে স্বাধীনতা দিবস, রেড রোডের অনুষ্ঠানে কাটছাঁট

আরও পড়ুন: Mysterious Death:ট্যাংরায় কিশোরের রহস্যমৃত্যু, শরীরে ধারালো অস্ত্রের আঘাত

একই সঙ্গে তৃতীয় ফ্রন্টেরও বিরোধিতা করল এ রাজ্যের শাসকদল। অতীতের বহু নির্বাচনে বিজেপিকে রুখতে তৃতীয় বিকল্প তৈরির চেষ্টা করেছেন বিরোধীরা। তবে অচিরেই তাঁদের সেই চেষ্টা ব্যর্থ হয়েছে। তাই এবার বিজেপিকে রুখতে কোনও তৃতীয় বিকল্প নয়, সরাসরি বিকল্প জোটের পক্ষে সওয়াল করল তৃণমূল। সেক্ষেত্রে 'একের বিরুদ্ধে এক' ফর্মুলাকে কাজে লাগাতে চাইছে ঘাসফুল শিবির। এই বিষয়ে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, "আমরা বিজেপির বিরুদ্ধে বরাবরই বিরোধী ঐক্য চাই। কংগ্রেসের অবশ্যই প্রয়োজন। কারণ কংগ্রেস সবচেয়ে বড় বিরোধী হল। মমতা বন্দ্য়োপাধ্যায় সোনিয়া গান্ধী ও  রাহুল গান্ধীর সঙ্গে দেখা করে সেটাই বলেই এসেছেন।" বিরোধীদের কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি। কটাক্ষের সুরে রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেন, "২৪ কোটি মানুষ নরেন্দ্র মোদীর উপর বিশ্বাস রেখেছেন। তাঁকে ভোট দিয়েছেন। ওদের জোটের কথা ছোট বেলা থেকে শুনে আসছি।"  

.