এইচআইভি পজিটিভ প্রসূতিকে ফেরাল হাসপাতাল

এইচআইভি পজিটিভ প্রসূতিকে ফিরিয়ে দেওয়ার অভিযোগ উঠল এম আর বাঙ্গুর হাসপাতালের বিরুদ্ধে। বুধবার, এম আর বাঙ্গুর হাসপাতালে ভর্তি করা হয় দক্ষিণ ২৪পরগনার সুভাষগ্রামের বাসিন্দা ওই প্রসূতিকে।

Updated By: Nov 3, 2011, 10:21 PM IST

এইচআইভি পজিটিভ প্রসূতিকে ফিরিয়ে দেওয়ার অভিযোগ উঠল এম আর বাঙ্গুর হাসপাতালের বিরুদ্ধে। বুধবার, এম আর বাঙ্গুর হাসপাতালে ভর্তি করা হয় দক্ষিণ চব্বিশ পরগনার সুভাষগ্রামের বাসিন্দা ওই প্রসূতিকে। অভিযোগ, কোনও কারণ না দেখিয়ে তাঁকে অন্য হাসপাতালে রেফার কর়ে দেন এম আর বাঙ্গুর হাসপাতাল কর্তৃপক্ষ। ন্যাশনাল মেডিকেল কলেজে একটি কন্যা সন্তানের জন্ম দিয়েছেন ওই মহিলা।
কোনও রোগীকে সরকারি হাসপাতাল থেকে ফেরানো যাবে না। ক্ষমতায় এসে সরকারি হাসপাতালের ভাবমূর্তি ফেরাতে মুখ্যমন্ত্রীর অনেক দাওয়াইয়ের মধ্যে এটিও ছিল একটি। কিন্তু মুখ্যমন্ত্রীর সেই নির্দেশিকার তোয়াক্কা না করেই  এইচ আই ভি পজিটিভ প্রসূতিকে ফিরিয়ে দিল একটি হাসপাতাল। বুধবার, এম আর বাঙ্গুর হাসপাতালে ভর্তি করা হয় দক্ষিণ চব্বিশ পরগনার সুভাষগ্রামের বাসিন্দা এক প্রসূতিকে। অভিযোগ, কোনও কারণ না দেখিয়ে তাঁকে অন্য হাসপাতালে রেফার কর়ে দেন এম আর বাঙ্গুর হাসপাতাল কর্তৃপক্ষ। রাতে ওই প্রসূতিকে ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেন তাঁর মা। সেখানেই বুধবার একটি কন্যা সন্তান প্রসব করেন তিনি। সুপার সদ্যোজাত শিশুটির অবস্থা আশঙ্কাজনক বলেই জানা গেছে। নিও নেটাল কেয়ার ইউনিটে চিকিত্সাও চলছে শিশুটির। ঘটনা প্রকাশ্যে আসার পর নড়েচড়ে বসেছে এমআর বাঙ্গুর কর্তৃপক্ষ। হাসপাতলের চিকিত্সকদের নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আটচল্লিশ ঘন্টার মধ্যে কমিটি হাসপাতাল সুপারের কাছে তদন্ত রিপোর্ট জমা দেবে।
 
প্রসূতি বিভাগের তিনশো এগারো নম্বর বেড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন ওই এইচ আই ভি পজিটিভ ওই মা।
 

.