যাদবপুরে কাজে যোগ দিলেন উপাচার্য, অভিজিৎ চক্রবর্তীর পদত্যাগের দাবিতে এখনও অনড় পড়ুয়ারা

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য পদে আজই কাজে যোগ দিলেন অভিজিত্‍ চক্রবর্তী। আর আজই তাঁর পদত্যাগের দাবিতে রেজিস্ট্রারের কাছে স্মারকলিপি জমা দিলেন আন্দোলনরত পড়ুয়ারা। একই সঙ্গে ক্যাম্পাসে পুলিসি তাণ্ডবের বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছেন তাঁরা।

Updated By: Oct 17, 2014, 09:41 PM IST
যাদবপুরে কাজে যোগ দিলেন উপাচার্য, অভিজিৎ চক্রবর্তীর পদত্যাগের দাবিতে এখনও অনড় পড়ুয়ারা

কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য পদে আজই কাজে যোগ দিলেন অভিজিত্‍ চক্রবর্তী। আর আজই তাঁর পদত্যাগের দাবিতে রেজিস্ট্রারের কাছে স্মারকলিপি জমা দিলেন আন্দোলনরত পড়ুয়ারা। একই সঙ্গে ক্যাম্পাসে পুলিসি তাণ্ডবের বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছেন তাঁরা।

উপাচার্য আলোচনায় বসার ডাক দিলেও ছাত্র ছাত্রীরা জানিয়ে দিয়েছেন তাঁদের কাছে কোনও প্রস্তাব আসেনি। অন্যাদিকে সোমবার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠন জুটার আগামী সোমবার উপাচার্যের পদত্যাগের দাবিতে মানব বন্ধন করবে।পুজোর ছুটির পর গত সোমবার থেকে খুলেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। অথচ খাঁ খাঁ করছে ক্লাসরুম। গাছের তলায় পড়াশুনা হয়েছে,  বিজ্ঞান বিভাগের কিছু ছাত্রছাত্রী ক্লাসেও পড়াশুনা করেছেন । কিন্তু  অ্যাটেনডেন্স না দিয়ে। এক মাস আগের দাবিতে আজও তারা অনড়  উপাচার্যকে পদ ছাড়তে হবে। শুক্রবারই স্থায়ী উপাচার্য হিসেবে কাজে যোগ দিয়েছেন অভিজিত্‍ চক্রবর্তী। আন্দোলনকারীদের আলোচনায় বসার আহ্বান জানিয়ে তিনি কিছুটা সুর নরম করেছেন ঠিকই। কিন্তু ষোলই সেপ্টেম্বর ক্যাম্পাসে পুলিসি নির্যাতন নিয়ে একটি শব্দও খরচ করেননি উপাচার্য।  

স্থায়ী উপাচার্য পদে অভিজিত্‍ চক্রবর্তীর অভিষেকের দিনই রেজিস্ট্রারের কাছে  লিখিতভাবে উপাচার্যের পদত্যাগের দাবিতে এদিনই প্রথম স্মারকলিপি জমা দিয়েছেন আন্দোলনকারীরা। তাঁদের  দাবি  ---

১. উপাচার্যকে ক্যাম্পাসে পুলিসি নির্যাতনের পুরো দায় নিতে হবে

২. পুলিসি নির্যাতনের দায় নিয়ে পদত্যাগ করতে হবে অভিজিত্‍ চক্রবর্তীকে

৩. ১৬ সেপ্টেম্বরের ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করতে হবে

৪. ২৮ অগাস্ট ছাত্রী নিগ্রহের ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করতে হবে

৫. ১৬ সেপ্টেম্বরের ঘটনার প্রেক্ষিতে ক্যাম্পাসে যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে, তা প্রত্যাহার করতে হবে

যাদবপুরে  পুলিসি তাণ্ডবের ঘটনায় অভিজিত্‍ চক্রবর্তীর পদত্যাগের দাবিতে সরব শিক্ষক সংগঠন জুটা। তাঁদের সঙ্গে কী আলোচনায় বসবেন উপাচার্য?

জুটা অবশ্য জানাচ্ছে  উপাচার্যের সঙ্গে বসার কোনও প্রশ্নই নেই।

উপাচার্য মনে করছেন পড়াশুনা শুরু হওয়াই স্বাভাবিক হওয়ার লক্ষণ। যদিও  ভিন্নমত  বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক সুকান্ত চৌধুরীর।

 

.