গোড়াতে ভোট-হিংসার অভিযোগ অস্বীকার করেছে রাজ্য, চুপ করে বসে থাকতে পারে না: হাইকোর্ট

ভোট পরবর্তী হিংসার (West Bengal Post Poll Violence) অভিযোগে হাইকোর্টে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা। 

Updated By: Jun 18, 2021, 05:32 PM IST
গোড়াতে ভোট-হিংসার অভিযোগ অস্বীকার করেছে রাজ্য, চুপ করে বসে থাকতে পারে না: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: প্রথমে তো নিজেদের বিরুদ্ধে ওঠা অভিযোগ স্বীকারই করছিল না রাজ্য। কিন্তু আমাদের কাছে বেশ কিছু ঘটনার তথ্য প্রমাণ এসেছে। এই ধরনের অভিযোগ উঠলে রাজ্য চুপ করে বসে থাকতে পারে না। 'ভোট পরবর্তী হিংসা' (West Bengal Post Poll Violence) নিয়ে রাজ্য সরকারের ভূমিকায় প্রশ্ন তুলল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। জাতীয় মানবাধিকার কমিশনকে কমিটি গঠনের নির্দেশ দিয়েছে আদালত। সেই কমিটিকে সহযোগিতা করবে রাজ্য।     

 

ভোট পরবর্তী হিংসার  (West Bengal Post Poll Violence) অভিযোগে হাইকোর্টে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা। শুক্রবার ৫ বিচারপতির বৃহত্তর বেঞ্চের পর্যবেক্ষণ,''যেভাবে জাতীয় এবং রাজ্য মানবাধিকার কমিশন কাজ করছে, তাতে আমরা খুশি নই। নির্বাচন শেষ। সমস্ত মানুষের  শান্তিতে বসবাসের অধিকার আছে। এটা দেখা রাজ্যের কাজ। রাজ্য প্রথম থেকেই সবকিছু অস্বীকার করছে। কিন্তু রাজ্য আইন সহায়তা পরিষেবার রিপোর্ট অন্য কথা বলছে।'' বিচারপতি হরিশ টন্ডনের অভিমত,"আপনারা (রাজ্য) বলছেন পদক্ষেপ করা হয়েছে। সমস্যা এটাই যে কার বিরুদ্ধে পদক্ষেপ হয়েছে সেটাই স্পষ্ট নয়।'' 

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জানান,''নির্বাচন শেষ হওয়ার পর দলে দলে মানুষ মিছিল, জমায়েত করে বলছেন, আমরা আগে যা করেছি ভুল করেছি। এখন ঠিক করতে চাই। এই ধরণের দৃশ্য আমি কোনওদিন দেখিনি। আইন অনুযায়ী পুলিসের যা করণীয় তা করছে না।'' রাজ্যের সমালোচনা করে তিনি বলেন,''গোড়াতে রাজ্য তো নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ স্বীকারই করছিল না। কিন্তু আমাদের সামনে বেশ কিছু ঘটনার তথ্য প্রমাণ আছে। নির্যাতন শুধুমাত্র শারীরিক হয় না। মানুষকে কাজের সুযোগ থেকে বঞ্চিত করাও মৌলিক অধিকার হরণের সামিল।'' 

হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশ, জাতীয় মানবাধিকার কমিশনকে কমিটি গঠন করতে হবে। ওই কমিটির সবরকম সহযোগিতার ব্যবস্থা করতে হবে রাজ্যকে। অন্যথায় বিষয়টি গভীরভাবে বিবেচনা করবে আদালত। অভিযোগগুলি খতিয়ে দেখার পর রিপোর্ট দেবে কমিটি। রাজ্যের আইনি সহায়তা পরিষেবায় বাড়ি ফেরার জন্য আবেদন করেছেন ৩২৪৩ জন ঘরছাড়া। তাঁরা বাড়ির ফেরার সময় জাতীয় ও রাজ্য মানবাধিকার কমিশনের সদস্যকে  থাকতে হবে বলে নির্দেশ বৃহত্তর বেঞ্চের। আগামী ৩০ জুন মামলার পরবর্তী শুনানি। 

আরও পড়ুন- বিচারপতি পক্ষপাতদুষ্ট, নন্দীগ্রাম-মামলা অন্য বেঞ্চে সরানোর আর্জি মমতার আইনজীবীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.