মৃতের সংখ্যা ১০০ ছাড়াল, তাপপ্রবাহ চলছে

দুঃসহ দাবদাহ থেকে রেহাই নেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস মতোই বুধবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহ চলে। দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে দেশের উত্তর-পশ্চিম দিক থেকে গরম হাওয়া ঢোকায় পরিস্থিতির অবনতি হয়েছে। এই নিয়ে দুর্বিষহ গরমে গত তিন দিনে দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্তে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে।

Updated By: Jun 6, 2012, 10:15 AM IST

দুঃসহ দাবদাহ থেকে রেহাই নেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস মতোই বুধবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহ চলে। দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে দেশের উত্তর-পশ্চিম দিক থেকে গরম হাওয়া ঢোকায় পরিস্থিতির অবনতি হয়েছে। দুর্বিষহ গরমে দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্তে বহু মানুষের মৃত্যুর খবর মিলেছে। এই নিয়ে গত তিন দিনে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। এর মধ্যে শুধুমাত্র আসানসোলেই মারা গেছেন ৩২ জন। পশ্চিম মেদিনীপুরে গরমে বলি হয়েছেন ২০ জন। তাপপ্রবাহে মৃত্যুর ঘটনা ঘটেছে, হুগলির চুঁচুরা, মগরা এবং তারকেশ্বর, বর্ধমানের দূর্গাপুর ও কাটোয়া, বাঁকুড়ার সূতিঘাট, উত্তর চব্বিশ পরগনার ঘোলা এমনকী কলকাতা থেকেও। প্রত্যেকটি মৃত্যুই প্রাথমিকভাবে গরমের কারণে হয়েছে বলে মনে করা হলেও ময়নাতদন্তের পরই মৃত্যুর সঠিক কারণ জানা যাবে বলে জানিয়েছেন চিকিত্সকরা।
দক্ষিণবঙ্গের জেলাগুলির পাশাপাশি কলকাতা জুড়ে চলছে তীব্র তাপপ্রবাহ। অতিরিক্ত আপেক্ষিক আদ্রতা এবং বাড়িত তাপমাত্রার জন্য বেড়েছে অস্বস্তি সূচকও। মঙ্গলবার অস্বস্তিসূচক পৌঁছে গিয়েছিল ৭১-এ রেকর্ড ছুঁয়েছে। এর থেকে আপাতত রেহাই মেলার সম্ভাবনা আপাতত দেখাতে পারছে না আবহাওয়া দফতর। আগামী চব্বিশ ঘণ্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার কলকাতার তাপমাত্রা ৪১ ডিগ্রিতে পৌছে যায় ফলে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরী হয়। নদিয়া, মুর্শিদাবাদের কিছু অংশে বিক্ষিপ্ত বৃষ্টির কারণে সাময়িক স্বস্তি মিললেও পশ্চিমাঞ্চলের জেলাগুলির তাপমাত্রা ৪৫ ছাড়িয়েছে। বর্ষা না আসা পর্যন্ত দক্ষিণবঙ্গের পরিস্থিতির উন্নতির কোনো সম্ভবনা নেই। দেশের উত্তরপশ্চিম দিক থেকে ঢুকছে গরম হাওয়া। ফলে দক্ষিণবঙ্গের পরিস্থিতির অবনতি হচ্ছে বলে জানাচ্ছেন আবহবিদরা। অন্যদিকে প্রবল গরমের পাশাপাশি রাঢ়বঙ্গের বিভিন্ন এলাকায় তীব্র জলসঙ্কট দেখা দিয়েছে বলেও খবর মিলেছে।

.