Mucormycosis চিকিৎসায় কোন ওষুধ, কতটা ব্যবহার করতে হবে? রাজ্যকে নির্দেশিকা কেন্দ্রের

প্রয়োজনে রাজ্যকে সাহায্যের আশ্বাস স্বাস্থ্যমন্ত্রকের।

Updated By: Jun 7, 2021, 11:40 AM IST
Mucormycosis চিকিৎসায় কোন ওষুধ, কতটা ব্যবহার করতে হবে? রাজ্যকে নির্দেশিকা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: মিউকরমাইকোসিস (Mucormycosis) চিকিৎসায় কোন ওষুধ, কতটা ব্যবহার করা উচিত, এই বিষয়ে এবার রাজ্যকে নির্দেশিকা পাঠাল স্বাস্থ্যমন্ত্রক। প্রয়োজনে স্বাস্থ্যমন্ত্রক রাজ্যকে যেকোনও সাহায্য করতে প্রস্তুত বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

সংশ্লিষ্ট নির্দেশিকায় বলা হয়েছে, মিউকরমাইকোসিস চিকিৎসায় অ্যাম্ফোটেরিসিন বি (লিপিড কমপ্লেক্স), অ্যাম্ফোটেরিসিন বি (লাইপোজোমাল) এবং অ্যাম্ফোটেরিসিন বি (ডিঅক্সলেট) বেশ কার্যকর। এছাড়া কোনও কারণে অ্যাম্ফোটেরিসিন বি পাওয়া না গেলে বা কোনও রোগীর অ্যাম্ফোটেরিসিন বি কাজ না করলে, Posaconazole ইঞ্জেকশনও ব্যবহার করা যেতে পারে। যদিও অ্যাম্ফোটেরিসিন বি (লাইপোজোমাল)-এর সরবরাহ নিয়ে কিছুটা সংকট দেখা দিয়েছিল। পরিস্থিতির মোকাবিলায় প্রস্তুতকারী সংস্থার সঙ্গে একটি চুক্তি করেছে স্বাস্থ্য দফতর। আগামী দু’মাসের জন্য ৪০০ রোগীর কথা মাথায় রেখে অ্যাম্ফোটেরিসিন বি (লিপিড কমপ্লেক্স), অ্যাম্ফোটেরিসিন বি (লাইপোজোমাল) এবং অ্যাম্ফোটেরিসিন বি (ডিঅক্সলেট) ওষুধ কেনা হয়েছে।

আরও পড়ুন: ২১ বার দাম বাড়ল petrol-diesel-র, কলকাতায় হাঁকাতে চলছে সেঞ্চুরি

আরও পড়ুন: বামদের সঙ্গে কেন জোট? মানুষ বিশ্বাসই করেনি, আলোচনা চেয়ে Sonia-কে চিঠি Sankar-র

করোনা রোগীরা মিউকরমাইকোসিসে আক্রান্ত হলে, কীভাবে চিকিৎসা হবে, তা নিয়ে রাজ্যকে আগেই একটা নির্দেশিকা পাঠায় কেন্দ্র। মিউকরমাইকোসিস চিকিৎসায় গঠিত জয়েন্ট টাস্ক ফোর্সের তরফে সেই নির্দেশিকা পাঠানো হয়। যে টাস্ক ফোর্সে রয়েছেন নীতি আয়োগের সদস্য ডাক্তার বিনোদ পাল এবং ICMR-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.