সুর নরম সরকারের, উপাচার্যকে কড়া বার্তা আচার্যর, অধিকারের দাবিতে অনশনে অনড় পড়ুয়ারা

যাদবপুর কাণ্ডে আগাগোড়া অভিজিত্‍ চক্রবর্তীর পাশেই ছিল রাজ্য সরকার। উপাচার্যের পদত্যাগের দাবিতেও সমান্তরালভাবে আন্দোলন চালিয়ে গিয়েছে ছাত্রছাত্রীরা। কিন্তু সমাবর্তন অনুষ্ঠান ঘিরে উপাচার্যের ভূমিকা অস্বস্তিতে পড়ে যায় রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী নিজে অসন্তোষ প্রকাশ করেন। এরপরই উপাচার্যের সঙ্গে দূরত্ব বাড়ে সরকারের। শিক্ষামন্ত্রীও সুর নরম করে ছাত্রছাত্রীদের পাশে দাঁড়ানোর ইঙ্গিত দেন।

Updated By: Jan 10, 2015, 06:03 PM IST
সুর নরম সরকারের, উপাচার্যকে কড়া বার্তা আচার্যর, অধিকারের দাবিতে অনশনে অনড় পড়ুয়ারা

কলকাতা: যাদবপুর কাণ্ডে আগাগোড়া অভিজিত্‍ চক্রবর্তীর পাশেই ছিল রাজ্য সরকার। উপাচার্যের পদত্যাগের দাবিতেও সমান্তরালভাবে আন্দোলন চালিয়ে গিয়েছে ছাত্রছাত্রীরা। কিন্তু সমাবর্তন অনুষ্ঠান ঘিরে উপাচার্যের ভূমিকা অস্বস্তিতে পড়ে যায় রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী নিজে অসন্তোষ প্রকাশ করেন। এরপরই উপাচার্যের সঙ্গে দূরত্ব বাড়ে সরকারের। শিক্ষামন্ত্রীও সুর নরম করে ছাত্রছাত্রীদের পাশে দাঁড়ানোর ইঙ্গিত দেন।

ক্যাম্পাসে শ্লীলতাহানির ঘটনায় গণ্ডোগোল শুরু হয়েছিল। আগুনে ঘি পড়ে ১৬ সেপ্টেম্বর রাতে ক্যাম্পাসে পুলিস ঢোকার পর। তারপর থেকেই উপাচার্য অভিজিত্‍ চক্রবর্তীর অপসারণের দাবিতে থমকে যাদবপুর।

শুরু থেকেই উপাচার্যের পক্ষেই দাঁড়িয়েছে শাসক দল। সেই সুবাদে ছাত্রীদের শহর স্তব্ধ করা আন্দোলনের পরও উপাচার্যের পদে স্থায়ী হন অভিজিত্‍ চক্রবর্তী।

এতে আন্দোলনও আরও তীব্র হয়। চারমাস পদে থেকেও সেই অবস্থার পরিবর্তন করতেও ব্যর্থ হন অভিজিত্‍ চক্রবর্তী।

বেশ কয়েকটি ঘটনায় ক্রমশ জনপ্রিয়তা হারান নতুন উপাচার্য।

বিশ্ববিদ্যালয় সমাবর্তনে কিছুক্ষণ থেকে বাড়ি চলে যাওয়া নিয়েও সমালোচিত হন বিভিন্ন মহলে।

এমনকী প্রেসিডেন্সির ছাত্রী সুমন্তিকার মৃত্যু রহস্যের মাঝেই অভিজিত্‍বাবু মন্তব্য করেন, মাদক সেবনের মৃত্যু হয়েছে ওই ছাত্রীর। শুধু ছাত্র-ছাত্রীদের মধ্যেই নয়, একের পর এক  এধরণের ঘটনায় অভিজিত্‍ চক্রবর্তীকে নিয়ে সমালোচনা শুরু হয় বিভিন্ন মহলে।

সেই উপাচার্যেরই পাশে থাকায় আখেরে তার আঁচ পড়তে শুরু করে রাজ্য সরকারের ওপরও। প্রশ্ন ওঠে শাসক দলের অন্দরেও।

কেন ব্যক্তি অভিজিত্‍ চক্রবর্তীর পাশে থেকে দলের গায়ে দাগ লাগবে সেই প্রশ্ন তুলতে শুরু করেন কোনও কোনও তৃণমূল নেতা।

এই পরিস্থিতিতে ফের শুরু হয় অনশন আন্দোলন। কিন্তু স্বয়ং উপাচার্য ছাত্রদের সঙ্গে কথাবার্তা এড়িয়ে যাওয়ায় পরিস্থিতি আরও জটিল হয়। এই এবস্থায় শুক্রবার থেকে আসরে নামেন শিক্ষামন্ত্রী। জট কাটাতে এবার আর তাই উপাচার্যের পাশে নন। বরং এবার তিনি নতুন ভূমিকায়। পড়ুয়াদের পাশে।  

সোমবার প্রতীকী অনশনে বসতে চলেছেন অনশনরত পড়ুয়াদের অভিভাবকরা।

যাদবপুরে শ্লীলতাহানির ঘটনায় এবার উপাচার্যকে সতর্ক করলেন রাজ্যপাল। বিশ্ববিদ্যালয়ে শ্লীলতাহানির ঘটানায় ব্যবস্থা নিতে দেরি হওয়া নিয়েও প্রশ্ন তুলেছেন আচার্য। আইন অনুযায়ী দ্রুত ব্যবস্থা নিতে উপাচার্যকে নির্দেশ দেন তিনি। পাশাপাশি উদ্বেগ জানান, অনশনরত ছাত্রছাত্রীদের শারীরিক অবস্থা নিয়েও।  অসুস্থ ছাত্রদের চিকিত্‍সায় যাবতীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেন শিক্ষামন্ত্রীকে।  এদিন ফের ছাত্রদের অনশন তুলে নেওয়ার আবেদন জানান উপাচার্যকে বার্তা আচার্যের

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অনশনরত ছাত্রছাত্রীদের কয়েকজনের স্বাস্থ্যের অবনতি নিয়ে উদ্বিগ্ন রাজ্যপাল। তাঁদের শারীরিক অবস্থার দিকে নজর রাখতে ও চিকিত্‍‍সার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা করতে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে নির্দেশ দিয়েছেন তিনি। ছাত্রছাত্রীদের দাবিগুলি শিক্ষামন্ত্রী গুরুত্ব দিয়ে বিবেচনা করায় অনশন তুলে নেওয়ার আবেদন জানিয়েছেন রাজ্যপাল। বিশ্ববিদ্যালয়ে ছাত্রীর শ্লীলতাহানির ঘটনার পর ব্যবস্থা নিতে দেরি হওয়ায় উপাচার্যকে সতর্ক করেছেন আচার্য রাজ্যপাল। এ বিষয়ে দ্রুত আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য উপাচার্যকে নির্দেশ দিয়েছেন তিনি।  

 

.