প্রযুক্তি-সরঞ্জামের অভাবেই প্রাণহানি, Strand Road অগ্নিকাণ্ডে নিয়ে রাজ্যকেই তোপ Dhankhar-এর

রাজ্যপালের অভিযোগ, পার্ক স্ট্রিট অগ্নিকাণ্ডের পরও কলকাতার দমকলে আধুনিকীকরণ করা হয়নি

Updated By: Mar 9, 2021, 05:38 PM IST
প্রযুক্তি-সরঞ্জামের অভাবেই প্রাণহানি, Strand Road অগ্নিকাণ্ডে নিয়ে রাজ্যকেই তোপ Dhankhar-এর

নিজস্ব প্রতিবেদন: সোমবার সন্ধেয় স্ট্র্যান্ড রোড রেলের অফিসে বিধ্বংসী আগুন নিয়ে রেলের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ উড়িয়ে দিয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীয়ূষ গোয়েল। এবার ওই অগ্নিকাণ্ডে দমকলকেই একপ্রকার কাঠগড়ায় তুললেন রাজ্যপাল জগদীপ ধনখড়। গতকালের ওই ঘটনায় এখনও পর্যন্ত ৯ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৪ জন দমকল কর্মী।

আরও পড়ুন-রাজ্যে ৮ দফা ভোট নিয়ে জনস্বার্থ মামলা, খারিজ করল সুপ্রিম কোর্ট

আজ স্ট্র্য়ান্ড রোডে(Strand Road) ঘটনাস্থল পরিদর্শনে আসেন রাজ্যপাল(Jagdeep Dhankhar)। রেলের আধিকারিক ও তদন্তকারী আধিকারিকদের সঙ্গে কথা বলেন রাজ্যপাল। তার পরেই  তিনি বলেন, দুঃখজনক ঘটনা হল, যাঁরা উদ্ধার করতে এসেছিলেন তাদেরই প্রাণ গিয়েছে। জীবনের ঝুঁকি নিয়েই তাঁরা আগুন নেভানোর চেষ্টা করেছিলেন। তবে দমকল দেরিতে এসেছে বলেছে জানতে পেরেছি।

রাজ্যপালের অভিযোগ, পার্ক স্ট্রিট অগ্নিকাণ্ডের পরও কলকাতার দমকলে আধুনিকীকরণ করা হয়নি। ওই আধুনিকীকরণ জরুরী ছিল। দমকল কর্মীদের সঙ্গে আধুনিক যন্ত্রপাতির অভাব ছিল। প্রযুক্তি ও উপযুক্ত সরঞ্জামের অভাবেই এই প্রাণহানি ঘটল।  এতে রেলের কোনও দায় নেই। তারাই আগুনের খবর দেয় দমকলে। দায় স্থানীয় প্রশাসনের।

আরও পড়ুন-মোথাবাড়িতে BJP কর্মীকে লক্ষ্য করে গুলি, উত্তেজনা

সোমবার রাতের বিধ্বংসী আগুনে ঝলসে এখনও পর্যন্ত মৃত ৯ জন। এদের মধ্যে রয়েছেন, দমকল অফিসার গিরিশ দে, বাড়ি পাটুলি, দমকলকর্মী গৌরব বেজ, বাড়ি হালতু, অনিরুদ্ধ জানা, বাড়ি ধাপা মাঠপুকুর, বিমান পুরকায়েত, বাড়ি পঞ্চাননতলা বস্তি।  মৃত্যু হয়েছে  হেয়ার স্ট্রিট থানার এএসআই অমিত ভাওয়াল, বাড়ি বাগুইআটি, মৃত রেলের ডেপুটি সিসিএম পার্থসারথি মণ্ডল, বাড়ি বরানগর, মৃত আরপিএফ কনস্টেবল সঞ্জয় সাহানি, বর্তমানে হাওড়ার বাসিন্দা, আদি বাড়ি মধুবনী, বিহার। মৃত্যু হয়েছে রেলকর্মী শ্রবণ পাণ্ডে, নিখোঁজ সুদীপ দাস।

.