Dhankhar: এক্তিয়ার বহির্ভূত কাজ করছেন রাজ্যপাল; কটাক্ষ কুণালের, শোভন নয়; মন্তব্য বিকাশের

হাওড়া থেকে ১৬টি ওয়ার্ড কেটে নিয়ে একটি পৃথক পুরসভা করা হয়েছে। ওই বিলটি সম্পর্কে বিস্তারিত জনতে চেয়ে সেটি আটকে রেখেছিলেন ধনখড়

Updated By: Dec 25, 2021, 03:25 PM IST
Dhankhar: এক্তিয়ার বহির্ভূত কাজ করছেন রাজ্যপাল; কটাক্ষ কুণালের, শোভন নয়; মন্তব্য বিকাশের

নিজস্ব প্রতিবেদন: হাওড়া পুরসভার সংশোধনী বিলে সাক্ষর করেননি। এমনটাই টুইট করে জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

হাওড়া থেকে ১৬টি ওয়ার্ড কেটে নিয়ে একটি পৃথক পুরসভা করা হয়েছে। ওই বিলটি সম্পর্কে বিস্তারিত জনতে চেয়ে সেটি আটকে রেখেছিলেন ধনখড়। এদিকে সংবাদমাধ্যমে খবর বেরিয়েছে, ওই বিলে সাক্ষর করে দিয়েছেন রাজ্যপাল। এনিয়ে তৈরি হওয়া বিতর্ক নিয়ে এবার প্রতিক্রিয়া দিলেন তৃণমূল নেতা কুণাল ঘোষ। পাল্টা সমালোচনা করলেন বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার ও সিপিএম নেতা বিকাশ ভট্টাচার্য।

রাজ্যপাল বলছেন সাক্ষর করেননি অথচ খবর বেরিয়েছে সাক্ষর করে দিয়েছেন। এনিয়ে তৃণমূল নেতা কুণাল ঘোষ বলেন, উনি কখন কী বলেন, কখন কী করেন তা ওঁনার ব্য়াপার। যদি অদৌ সই না করেও থাকেন তাহলে উচিত সইটা করে দেওয়া। এক্তিয়ার বহির্ভূত কাজ করে যাচ্ছেন তিনি। রাজ্যপালের পদটি সাংবিধানিক পদ, এই পদটিকে আমরা সম্মান করি। কিন্তু ব্যক্তি জগদীপ ধনখড় বিজেপির এজেন্টের মতে কাজ করে চলেছেন। বিজেপি এরাজ্যে যখন প্রত্যাখাত হচ্ছে, নেতারা ডুবছেন তখন বিজেপির হয়ে কী করা যায় তা ওঁর কাছে অগ্রাধিকার হয়ে দাঁড়িয়েছে। আমার মনে হয় এক্তিয়ার বহির্ভূত কাজ না করে সইটা করে দেওয়া উচিত।

বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার বলেন, পুরবিলটি জনসাধারণের দাবি বলে চালিয়ে দিয়েছে রাজ্য সরকার। এখন সমস্য়া তৈরি হয়েছে। রাজ্য সরকারের উচিত রাজ্যপালের সঙ্গে বসে বিষয়টি মিটিয়ে নেওয়া। এটার মিডিয়া ট্রায়াল হতে পারে না।

অন্যদিকে, বিশিষ্ট আইনজীবী ও সিপিএম নেতা বিকাশ ভট্টাচার্য বলেন, রাজ্য সরকার যেভাবে চলছে তা যথার্থ সংবিধান সম্মত নয়। রাজ্যপালও যেভাবে চলতে চাইছেন তাও খুব একটা শোভন নয়। দুর্ভাগ্যের বিষয় হল যেমন শাসক নির্বাচন করা হবে তেমন শাসন পেতে হবে। আমার এমন লোকদের নির্বাচন করেছি যাদের সঙ্গে আইন, নীতি, সংবিধানের কোনও সম্পর্কই নেই। একজনের ইচ্ছে অনিচ্ছের উপরে সবকিছু চলে। তার পরিণতি এরকমই হবে।

আরও পড়ুন- 'পুলিস পিটিয়ে' বড়দিনের রাতে শহরে গ্রেফতার পাঁচ মদ্যপ  

হাওড়া পুরসভা সংশোধনী বিলে তাঁর সাক্ষর রয়েছে এমন খবর মমতাকে ট্যাগ করে টুইট করে ধনখড় বলেন, ‘সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট যে পশ্চিমবঙ্গের রাজ্যপাল শ্রী জগদীপ ধনখড় হাওড়া মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (সংশোধনী) বিল, ২০২১-এ অনুমোদন দিয়েছেন। কিন্তু তা ঠিক নয়। সংবিধানের ২০০ ধারার অধীনে বিবেচনাধীন রয়েছে। কারণ এ বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে কিছু তথ্য প্রত্যাশিত।’

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.