Yaas নিয়েও প্রতারণার ফাঁদ পাতে দেবাঞ্জন, তথ্য জেনে চক্ষু ছানাবড়া গোয়েন্দাদের

প্রতারণাও যেন শিল্প! 

Updated By: Jun 27, 2021, 09:58 PM IST
Yaas নিয়েও প্রতারণার ফাঁদ পাতে দেবাঞ্জন, তথ্য জেনে চক্ষু ছানাবড়া গোয়েন্দাদের

সঞ্জয় ভদ্র: কুটির শিল্প-ভারী শিল্প, ছোট-বড় নানা ধরনের শিল্প হয়। কিন্তু প্রতারণাকেও যে শিল্পের রূপ দেওয়া যায়, তা কোনও দিন ভেবে দেখেছেন? না ভেবে থাকলে, দেবাঞ্জন দেবকে দেখে ভাবতেই পারেন। 

কেন একথা বলছি? কারণ, কেবলমাত্র মানুষ নয়, প্রাকৃতিক বিপর্যয় Yaas-কে ঘিরেও প্রতারণার ফাঁদ পেতেছিলেন ভুয়ো IAS দেবাঞ্জন দেব। এই তথ্য প্রকাশ্য়ে আসতেই চোখ ছানাবড়া গোয়েন্দাদের। তদন্তের স্বার্থে সম্প্রতি দেবাঞ্জনের কসবার অফিসের কর্মীদের সঙ্গে কথা বলেছিলেন গোয়েন্দারা। তাঁদের থেকেই জানা গিয়েছে, ইয়াস নিয়ে কর্মীদের রিপোর্ট তৈরি করার নির্দেশ দিয়েছিলেন ভুয়ো IAS। নগরোন্নয়ন দফতরের (Urban Planning Development) নাম ভাঙিয়ে সেই নির্দেশ দিয়েছিলেন তিনি। এখানেই শেষ নয়, তাঁদের পেশ করা সেই রিপোর্ট, বই আকারে সংগ্রহ করা হবে বলেও জানান ভুয়ো ভ্যাকসিন কাণ্ডে মূল অভিযুক্ত। 

আরও পড়ুন: চারুকলা কেন্দ্রের সদস্যপদ, নবান্নের নামে স্মারক! ভাগ্নে দেবাঞ্জনের ফাঁদে পড়েন মামাও

আরও পড়ুন: Suvendu-র গুরুত্ব বৃদ্ধি! বেনজির সিদ্ধান্তের পথে রাজ্য বিজেপি

কী ধরনের রিপোর্ট দিয়েছিলেন কর্মীরা? 

পুলিস সূত্রে খবর, প্রাকৃতিক বিপর্যয় কত ধরনের হয়? এই নিয়ে কেউ রিপোর্ট তৈরি করেছিলেন । কেউ আবার ইয়াসের সময় জল জমে যাওয়া নিয়ে এবং গাছ উপড়ে পড়া নিয়ে রিপোর্ট দিয়েছিলেন। কোনও কর্মী ঝুলন্ত তার নিয়ে রিপোর্ট পেশ করেন। শুধু তাই নয়, কীভাবে সমস্যার সমাধান করা যায়, কর্মীদের তাও রিপোর্ট আকারে জানানোর নির্দেশ দিয়েছিলেন ভুয়ো IAS। তাঁদের এই সমস্ত রিপোর্ট Urban Planning Development বিভাগে বই আকারে সংগ্রহ করে রাখা হবে বলেও জানিয়েছিলেন তিনি। 

আরও পড়ুন: বহু বছর আগেই প্রতারণায় হাতেখড়ি, 'রঞ্জিত মল্লিক'-এর সঙ্গেও জালিয়াতি করেছে দেবাঞ্জন

দেবাঞ্জনের কর্মীদের থেকে পাওয়া তথ্যে স্বভাবতই হতবাক গোয়েন্দারা। মজার ছলে অনেকেই বলছেন, প্রতারণা শিল্পে দেবাঞ্জন যেন পথ প্রদর্শক। তাঁর এই কার্যকলাপ দেখেও কেন কর্মীদের মনে প্রশ্ন জাগল না, তা ভেবে কূল পাচ্ছেন না তদন্তকারীরা। তদন্তের স্বার্থে রবিবার অভিযুক্তের মাদুরদহের বাড়িতে ফের তল্লাশি চালান গোয়েন্দারা।  

.