Panchayet Vote: পঞ্চায়েত ভোটের প্রস্তুতি; নভেম্বরেই সর্বদল বৈঠক, খসড়া ভোটার তালিকা প্রকাশ

২২ জেলায় ইতিমধ্যেই আসন পুনর্বিন্যাসের তালিকা প্রকাশ করেছে কমিশন। ২ নভেম্বর ডাকা হল সর্বদল বৈঠক।

Updated By: Oct 28, 2022, 07:27 PM IST
Panchayet Vote: পঞ্চায়েত ভোটের প্রস্তুতি; নভেম্বরেই সর্বদল বৈঠক, খসড়া ভোটার তালিকা প্রকাশ

সুতপা সেন: ব্যবধান দিন দশেকের। পঞ্চায়েতে আসন পুনর্বিন্যাসের তালিকা প্রকাশের পর এবার সর্বদল বৈঠক ডাকল নির্বাচন কমিশন। কবে? ২ নভেম্বর সর্বদল বৈঠক হবে রাজ্য নির্বাচন আধিকারিকের দফতরে। এই বৈঠকের পর প্রকাশ করা হবে খসড়া ভোটার তালিকা।

মার্চ-এপ্রিলেই কি রাজ্যে পঞ্চায়েত ভোট? প্রস্তুতি শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন। ২২ জেলায় ইতিমধ্য়েই আসন পুনর্বিন্যাসের তালিকা প্রকাশ হয়েছে। পঞ্চায়েতের তিন স্তরেই এবার আসন সংখ্য়া বাড়ছে। কমিশন সূত্রে খবর, ৯ নভেম্বরে পঞ্চায়েতে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। সেই তালিকা সংশোধনের কাজ চলবে ৮ই ডিসেম্বর পর্যন্ত। চূড়ান্ত ভোটার তালিকা? ৫ জানুয়ারি প্রকাশ করা হবে। ওই তালিকা দিয়েই পঞ্চায়েত ভোট হবে। তার আগে, ২ নভেম্বর সর্বদল বৈঠক। 

আরও পড়ুন: Sayantan Basu: বঙ্গ বিজেপি মানে তৃণমূলের একটা গ্রুপ;এমনই বার্তা যাচ্ছে মানুষের কাছে,নাড্ডাকে চিঠি সায়ন্তনের

এর আগে, জেলা সফরে গিয়ে পঞ্চায়েত ভোট এগিয়ে আনার ইঙ্গিত দেন মুখ্যমন্ত্রী। মুখ্যসচিবের নির্দেশ, আগামী বছরের জানুয়ারি মাসে মধ্যেই পানীয় জল, গ্রামীণ রাস্তা তৈরি-সহ যাবতীয় প্রকল্পের কাজ শেষ করে করে ফেলতে হবে। সঙ্গে একশোর দিনে কাজ গতি আনতে আরও সক্রিয় হতে হবে গ্রামসভা ও পঞ্চায়েত কর্মীদেরও। পঞ্চায়েত ভোট কবে? কমিশন সূত্রে খবর, রাজ্য সরকারের তরফে এখনও পর্যন্ত দিনক্ষণ জানানো হয়নি। তবে এপ্রিলে যদি ভোট হয়, সেক্ষেত্রে ইতিমধ্যেই প্রস্তুতি নিতে শুরু করেছে কমিশন। ভোটার তালিকা চূড়ান্ত হওয়ার পর বাকি কাজগুলি সেরে ফেলা হবে।

এদিকে রাজ্যের বিভিন্ন জেলায় ঘুরে গিয়েছে ১৫টি কেন্দ্রীয় দল। কেন? সূত্রের খবর, কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রীকে রিপোর্ট দিয়েছেন দলের সদস্যরা। রিপোর্টে বাংলা আবাস যোজনা গরমিল ও আর্থিক বেনিয়মের অভিযোগ করা হয়েছে। রাজ্যের পঞ্চায়েত দফতরকে যখন অভিযুক্তদের বিরুদ্ধে এফআইআর করার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় গ্রামোয়ন্নন মন্ত্রক। মুখ্যমন্ত্রীর বার্তা, 'পঞ্চায়েতে চোর ধর, এফআইআর কর'। সঙ্গে দুর্নীতি বা তছরুপ হলে, টাকা উদ্ধারের নির্দেশ। জেলার প্রশাসনকে ইতিমধ্যেই কড়া চিঠি পাঠিয়েছেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.