ভোটের প্রচার এক নজরে

প্রচার শুরু করলেন তমলুক লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী শেখ আনোয়ার আলি। পেশায় আইনজীবী এই কংগ্রেস প্রার্থী নিজেই হাত লাগালেন দেওয়াল লেখায়। কথা বললেন ভোটারদের সঙ্গে। প্রচারে হলদিয়া বন্দর ও শিল্পাঞ্চলের সমস্যার উপরেই বেশি জোর দিচ্ছেন এই কংগ্রেস প্রার্থী।

Updated By: Mar 23, 2014, 09:04 PM IST

প্রচার শুরু করলেন তমলুক লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী শেখ আনোয়ার আলি। পেশায় আইনজীবী এই কংগ্রেস প্রার্থী নিজেই হাত লাগালেন দেওয়াল লেখায়। কথা বললেন ভোটারদের সঙ্গে। প্রচারে হলদিয়া বন্দর ও শিল্পাঞ্চলের সমস্যার উপরেই বেশি জোর দিচ্ছেন এই কংগ্রেস প্রার্থী।

নির্বাচনের আগে কংগ্রেস এবং তৃণমূল নেত্রী গট-আপ গেম খেলছে। আরেক দিকে, বিজেপির বিরুদ্ধে উপরে-উপরে সমালোচনার রাস্তা নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অথচ, এই রাজ্যে বিজেপিকে ডেকে এনেছিলেন তিনিই। রবিবার সুজন চক্রবর্তীর হয়ে নির্বাচনী প্রচারে গিয়ে এই ভাষাতেই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আক্রমণ শানালেন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র।

প্রচার পর্বের তৃতীয় রবিবার তরুণদের সঙ্গেই কাটালেন সুজন চক্রবর্তী। ভোট প্রচারের ফাঁকে বাঁশদ্রোণীতে ডিওয়াইএফআই-এর রক্তদান শিবিরে গেলেন যাদবপুর কেন্দ্রের সিপিআইএম প্রার্থী। কথা বললেন মানুষের সঙ্গে। তরুণ প্রজন্মের সঙ্গে ওয়ান টু ওয়ান যোগাযোগের ওপর জোর দিলেন সুজন চক্রবর্তী। বর্তমান সরকারের সাফল্য-ব্যার্থতার বিচার করে মানুষ লোকসভা নির্বাচনে ভোট দেবেন বলে জানিয়েছেন সুজন বাবু।

রবিবারে ছুটির দিনে দিনভর ব্যস্ত থাকলেন যাদবপুর কেন্দ্রের তৃণমূল প্রার্থী সুগত বসু। বারুইপুরে সংখ্যালঘু শিক্ষক সেলের সভায় যোগ দিলেন । বারুইপুরের সভা শেষে তিনি যান সোনারপুরে। সোনারপুরের বোড়ালে কর্মিসভায় যোগ দেন। সোনারপুর এলাকায় এই প্রথম সভা করলেন তিনি।

রাস্তায় রাস্তায় প্রচার নয়। রবিবার সুদীপ বন্দ্যোপাধ্যায়ের প্রচার ছিল একটু অন্যরকম। মহম্মদ আলি পার্কে সংখ্যালঘু সভা,সোনাগাছিতে কর্মিসভা এবং শেষে একটি রক্তদান সভা। রক্তদান সভায় সুদীপ বললেন, রাজনীতির জন্য নয়, অন্যকারণে আসা।

লোকসভা ভোটের মহারণে মানুষের উপরই ভরসা রাখছেন কলকাতা উত্তর কেন্দ্রের কংগ্রেস প্রার্থী সোমেন মিত্র ।দেব লেনে কংগ্রেস কার্যালয়ে উদ্বোধনে গিয়ে প্রচার নিয়ে দলের কর্মীদের সঙ্গে আলোচনা সারলেন তিনি । সঙ্গে ছিলেন প্রদীপ ভট্টাচার্য। কলকাতা উত্তর কেন্দ্রে হেভিওয়েট লড়াইয়ে কোনও প্রতিপক্ষকেই বিশেষ গুরুত্ব দিতে নারাজ এই প্রবীন রাজনীতিক।

ছুটির রবিবারে লেকটাউনে পিসি সরকারের ম্যাজিক। মেয়ে মুমতাজকে সঙ্গে নিয়ে আজ লেকটাউন, বাঙ্গুর, দমদম পার্কে প্রচার করলেন বারাসতের বিজেপি প্রার্থী জুনিয়র পিসি সরকার। সরাসরি ম্যাজিক দেখালেন না কিন্তু বললেন ম্যাজিক দিয়েই তিনি ভোটের বাজারে বাজিমাত করবেন।

একসময় এই কেন্দ্র থেকে জিতেছিলেন প্রণব মুখোপাধ্যায়। এরপর উপনির্বাচনে জেতেন প্রণবপুত্র অভিজিত্ মুখোপাধ্যায়। এবারেও প্রার্থী তিনি। বললেন ভোটে তাঁর মূল হাতিয়ার উন্নয়ন।

প্রচারের আগে আজ সকালে বেলুড় মঠে গিয়ে পুজো দিলেন হাওড়া কেন্দ্রের বিজেপি প্রার্থী জর্জ বেকার। সঙ্গে ছিলেন দলের কর্মীরা। বেশ কিছুক্ষণ সময় মঠেই কাটান হাওড়ার বিজেপি প্রার্থী। পুজো সেরেই বেড়িয়ে পরেন ভোট প্রচারে। উত্তর হাওড়ায় বিজেপি কর্মীদের নিয়ে আজ একটি সভা করেন তিনি।

কথায় বলে ঢেকি স্বর্গে গিয়েও ধান ভানে। সেই কথা এখন প্রতি মুহূর্তে মাথায় রাখছেন আবদুল মান্নান। শেওড়াফুলি থেকে ট্রেনে রিষড়া আসছিলেন। ট্রেনেই ভোটের প্রচার সেরে নিলেন শ্রীরামপুরের কংগ্রেস প্রার্থী । ট্রেন থেকে নেমে রিষড়ার বিভিন্ন এলাকায় পায়ে হেটে প্রচার সারলেন। এলাকার চেনা মুখ চাঁপদানির তিন বারের বিধায়ক আবদুল মান্নান ভোটের বাজারে এতটুকু সময় নষ্ট করতে রাজি নন।

.