প্রবেশিকা থাকলে 'কাট অব মার্কস'-এর প্রয়োজন কী, প্রেসি বিতর্কে প্রশ্ন পার্থর

কাট অব মার্কস কমিয়ে আনলে বিশ্ববিদ্যালয়ের মানের অবনয়ন ঘটতে পারে বলে অশঙ্কা! অনুরধা লোহিয়ার এই মন্তব্য নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে সমালোচনা ঝড়। সেই পরিপ্রেক্ষিতেই শিক্ষামন্ত্রীর নয়া বক্তব্য চলতি বিতর্কে নয়া মাত্রা যোগ করল।  

Updated By: Nov 17, 2017, 05:03 PM IST
প্রবেশিকা থাকলে 'কাট অব মার্কস'-এর প্রয়োজন কী, প্রেসি বিতর্কে প্রশ্ন পার্থর

নিজস্ব প্রতিবেদন: প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় বিতর্কে নয়া মাত্রা যোগ হল শুক্রবার। কেন ফাঁকা থাকবে প্রেসিডেন্সির আসন, এই প্রশ্ন আগেই তুলেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শুক্রবার তাঁর প্রশ্ন, কাট অব মার্কস-এর প্রাসঙ্গিকতা নিয়ে! প্রবেশিকা পরীক্ষা থাকলে কাট অব মার্কসের কী দরকার? প্রশ্ন তুললেন শিক্ষামন্ত্রী। 

আরও পড়ুন- পর্ন তারকার স্বীকারোক্তি: পর্নোগ্রাফি আসলে মিথ্যা সেক্স!

বৃহস্পতিবার প্রেসিডেন্সি-র উপাচার্য অনুরাধা লোহিয়া বলেছিলেন, ভর্তির ক্ষেত্রে কাট অব মার্কস কমানো নিয়ে ভাবনা চিন্তা হচ্ছে। তাঁর দাবি, মান ধরে রাখতে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য কাট অব মার্কস বেশি থাকায় অনেক ছাত্রছাত্রীই ভর্তি হতে পারেনি। আর সেজন্যই প্রেসিডেন্সিতে আসন খালি থেকে গিয়েছে। কিন্তু কাট অব মার্কস কমিয়ে আনলে বিশ্ববিদ্যালয়ের মানের অবনয়ন ঘটতে পারে বলে অশঙ্কা তাঁর। অনুরধা লোহিয়ার এই মন্তব্য নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে সমালোচনা ঝড়। সেই পরিপ্রেক্ষিতেই শিক্ষামন্ত্রীর নয়া বক্তব্য চলতি বিতর্কে নয়া মাত্রা যোগ করল।  

আরও পড়ুন- 'মদের নেশায়' ছাদ থেকে পড়ে গিয়েই মৃত্যু জুনিয়র ডাক্তার সোমক চৌধুরীর

শিক্ষামন্ত্রীর সাফ কথা, আসন ফাঁকা থাকলে তার কারণ চাওয়ার অধিকার সরকারের আছে। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের মতো শিক্ষা প্রতিষ্ঠানে পদার্থবিদ্যা, রসায়নের মতো বিষয়ে আসন ফাঁকা থাকার ঘটনা ভাববার বিষয় বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী।        

আগামী সপ্তাহে এই বিষয়ে প্রেসিডেন্সির উপাচার্য অনুরাধা লোহিয়ার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। সূত্রের খবর, শুধু আসন খালি ইস্যু সহ বিভিন্ন বিষয়ে আলোচনা হতে পারে দু'জনের। 

আরও পড়ুন- সময়ের ২০ সেকেন্ড আগে ট্রেন ছেড়েছে, ক্ষমা চাইল জাপানের রেল

.