Bratya Basu: উপাচার্য নিয়োগে জট কাটল; 'রাজভবন নবান্ন একসঙ্গে কাজ করবে',বললেন শিক্ষামন্ত্রী

ইস্তফা দেওয়ার পর, ৭ উপাচার্যের মেয়াদ আরও ৩ মাস বাড়িয়ে দিলেন রাজ্যপাল। সঙ্গে সিদ্ধান্ত, উপাচার্য নিয়োগে সার্চ কমিটি গঠন করা হবে।

Updated By: Feb 28, 2023, 07:16 PM IST
Bratya Basu: উপাচার্য নিয়োগে জট কাটল; 'রাজভবন নবান্ন একসঙ্গে কাজ করবে',বললেন শিক্ষামন্ত্রী

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগে জটিলতা আপাতত কাটল। কীভাবে? ইস্তফা দেওয়ার পর, ৭ উপাচার্যের মেয়াদ আরও ৩ মাস বাড়িয়ে দিলেন রাজ্যপাল। সঙ্গে সিদ্ধান্ত, উপাচার্য নিয়োগে সার্চ কমিটি গঠন করা হবে। রাজভবনে বৈঠকের পর শিক্ষামন্ত্রী বললেন, 'রাজ্যপাল কোনও দলের নন। যদি কোনও ইতিহাস থাকে, সেটা এখন অতীত। রাজভবন নবান্ন একসঙ্গে কাজ করবে'।

ঘটনাটি ঠিক কী? নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলার অভিযোগে উত্তপ্ত রাজ্য রাজনীতি। যেদিন কোচবিহারে 'আক্রান্ত' হন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, সেদিনই  রাজ্যভবনে গিয়ে নালিশ জানান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এরপর নিশীথকাণ্ডে আইনশৃঙ্খলা নিয়ে রাজ্যকে কড়া বার্তা দেন রাজ্যপাল। তাহলে কি সমীকরণ বদলাচ্ছে? নবান্ন-রাজভবন দূরত্ব বাড়ছে? সেই জল্পনায় এবার জল ঢাললেন শিক্ষামন্ত্রী।

সোমবার সন্ধ্যায় পর এদিন সকালে ফের বৈঠকে বসেন রাজ্যপাল সিভি আনন্দ বোস ও শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বৈঠকে যোগ দেন রাজ্যের ৭ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরাও। তারপর? বৈঠকের মাঝেই ওই ৭ উপাচার্যই পদত্যাগপত্র জমা দেন আচার্য সিভি আনন্দ বোসের কাছে। তাঁদের সেই পদত্যাপত্র গ্রহণও করেন রাজ্যপাল। সেইসঙ্গে আবার ৩ মাস মেয়াদবৃদ্ধির কথা জানিয়ে চিঠিও দেন পদত্যাগী উপাচার্যদের।

আরও পড়ুন: Haimanti Ganguly: 'নার্ভের সমস্যা' য় হৈমন্তী! দু-এক দিনেই সামনে আসবে, দাবি গোপালের

রাজভবনে বৈঠকের পর রাজ্য়পালের পাশে বসে সাংবাদিক সম্মেলন করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি বলেন, ‘নবান্ন, রাজভবন ও বিকাশ ভবন একযোগে কাজ করবে। মুখ্যমন্ত্রীর নির্দেশ মতোই আমি রাজভবনে এসে রাজ্যপালের সঙ্গে বিষয়গুলি নিয়ে আলোচনা করি। তার পরেই এই সমস্যার সমাধান হয়েছে'।

রাজ্যপালের বার্তা, ‘শিক্ষার ক্ষেত্রে কোনও দ্বন্দ্ব নয়। বাংলা নিজের শিক্ষা, সংস্কৃতির জন্য বিখ্যাত। আমাদের সকলকে সেই জায়গা ধরে রাখতে হবে। সমন্বয় করে যাতে শিক্ষার অগ্রগতি ধরে রাখা যায়, সেই চেষ্টা করতে হবে'। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.