Ration Scam: '১০০ কোটির' রেশন দুর্নীতিতে ইডির প্রথম চার্জশিট, নাম বালু-বাকিবুরের!

জ্যোতিপ্রিয় মল্লিককে গ্রেফতারির ৪৬ দিন পর রেশন বণ্টন দুর্নীতি মামলায় চার্জশিট পেশ করল ইডি।

Updated By: Dec 12, 2023, 01:37 PM IST
Ration Scam: '১০০ কোটির' রেশন দুর্নীতিতে ইডির প্রথম চার্জশিট, নাম বালু-বাকিবুরের!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রেশন দুর্নীতিতে প্রথম চার্জশিট। ব্যাঙ্কশাল আদালতে চার্জশিট পেশ ইডির। রেশন বণ্টনে ১০০ কোটির দুর্নীতি। চার্জশিট পেশ করে দাবি ইডির। প্রথম চার্জশিটে বালু-বাকিবুর সহ ১২ নাম। জ্যোতিপ্রিয় মল্লিক ও বাকিবুর রহমানের মোট ১০ কোম্পানির বিরুদ্ধে চার্জশিট দিয়েছে ইডি। যার মধ্যে ৫টি জ্যোতিপ্রিয় ও ৫টি বাকিবুর রহমানের নামে নথিভুক্ত বলে খবর।

জ্যোতিপ্রিয় মল্লিককে গ্রেফতারির ৪৬ দিন পর রেশন বণ্টন দুর্নীতি মামলায় চার্জশিট পেশ করল ইডি। ইডি যে আজ রেশন বণ্টন দুর্নীতি মামলায় চার্জশিট পেশ করতে পারে, তা আঁচ পাওয়া গিয়েছিল আগেই। প্রসঙ্গত, শিক্ষা থেকে পুরনিয়োগ, কয়লাপাচার থেকে গরুপাচার, রাজ্যের একাধিক দুর্নীতি মামলার তদন্ত করতে গিয়েই রেশন বণ্টনে ব্যাপক কারচুপির অভিযোগ নজরে আসে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। সেই তদন্তে নেমে রেশন বণ্টনে দুর্নীতিতে জড়িত অভিযোগে বাকিবুর রহমান নামে এক চালকল মালিককে গ্রেফতার করে ইডি। 

ধৃত বাকিবুরকে জেরা করেই জানা যায় যে তিনি প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের ঘনিষ্ঠ। এরপর তাঁর থেকে পাওয়া সূত্রের ভিত্তিতেই অক্টোবর মাসে মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের বাড়িতে হানা দেয় ইডি। দীর্ঘ ম্যারাথন জেরার পর প্রাক্তন খাদ্যমন্ত্রীকেও গ্রেফতার করে ইডি। তদন্তে উঠে আসে, রেশন দুর্নীতিতে বালু-বাকিবুর যোগ। জেরা করা হয় মন্ত্রীর বর্তমান ও প্রাক্তন ২ আপ্ত সহায়ককেই। যেখান থেকে জানা যায়, বাকিবুরের মাধ্যমেই চলত লেনদেন। বাকিবুরের মাধ্যমেই চালকল মালিকদের সঙ্গে যোগাযোগ রাখতেন মন্ত্রী। আর মন্ত্রীর 'আশীর্বাদে'ই ফুলে-ফেঁপে ওঠেন বাকিবুর। সূত্রের খবর, চার্জশিটে এই সবটারই উল্লেখ রয়েছে।

ইডি সূত্রে খবর, খাদ্য দফতরেই বাকিবুরের সঙ্গে দিনের পর দিন বালুর বৈঠক হয়। সল্টলেকেও একটি জায়গায় বৈঠক হত। প্রভাবশালী বাকিবুরের গাড়ি থাকত মন্ত্রীর কনভয়েই। রেশন ডিলারদের সঙ্গে মন্ত্রীর কথাতেই যোগাযোগ রাখত বাকিবুর। রেশনের গম, চাল খোলা বাজারে চড়া দামে বিক্রি করতেন চালকল, গমকল মালিকরা। তারপর সেই টাকা সরাসরি প্রাক্তন খাদ্যমন্ত্রীকে পাঠাতেন তাঁরা। ওদিকে ছোট থেকে মাঝারি ব্য়বসায়ীদের টাকার লেনদেন দেখাশোনা করতেন বাকিবুর। পাশাপাশি জানা যায়, মিলেই ভাগ হত রেশন। তদন্তকারী সংস্থার প্রাথমিক অনুমান, ২০/৪০ : ৬০/৮০ শতাংশ রেশিওতে মিলেই রেশন ভাগ করা হত।

আরও পড়ুন, Modi-Mamata Meet: রাজ্যের বকেয়া আদায়ে দরবার, ২০ ডিসেম্বর মোদী-মমতা বৈঠক!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.