দীর্ঘ টালবাহানা শেষ, অবশেষে শুরু হচ্ছে ইস্ট ওয়েস্ট মেট্রোর হাওড়া -শিয়ালদা অংশের কাজ

অবশেষে ইস্ট ওয়েস্ট মেট্রোর হাওড়া -শিয়ালদা অংশের কাজ শুরু হচ্ছে। আর এই কাজের জন্য পুজোর পরই বন্ধ করে দেওয়া হবে বিবাদীবাগ মিনি বাসস্ট্যান্ড। আজ রাজ্য সরকারের সঙ্গে কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশনের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। ফলে মেট্রোর কাজের জন্য বিবাদীবাগ এলাকায় যান নিয়ন্ত্রণই আপাতত ট্রাফিক পুলিসের কাছে সব থেকে বড় চ্যালেঞ্জ হতে চলেছে।

Updated By: Sep 23, 2015, 05:49 PM IST

ওয়েব ডেস্ক: অবশেষে ইস্ট ওয়েস্ট মেট্রোর হাওড়া -শিয়ালদা অংশের কাজ শুরু হচ্ছে। আর এই কাজের জন্য পুজোর পরই বন্ধ করে দেওয়া হবে বিবাদীবাগ মিনি বাসস্ট্যান্ড। আজ রাজ্য সরকারের সঙ্গে কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশনের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। ফলে মেট্রোর কাজের জন্য বিবাদীবাগ এলাকায় যান নিয়ন্ত্রণই আপাতত ট্রাফিক পুলিসের কাছে সব থেকে বড় চ্যালেঞ্জ হতে চলেছে।
 
দীর্ঘ টালবাহানা শেষ। রাজ্য-কেন্দ্র টানাপোড়েন, কোর্ট কাছারির অবসান। শুরু হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদা থেকে হাওড়া অংশের কাজ। পুজোর পরই। পুরো কাজটাই অবশ্য হবে মাটির তলায়। মেট্রোর সুড়ঙ্গ তৈরি হবে টানেল বোরিং মেশিন দিয়ে।

কিন্তু শিয়ালদা, ধর্মতলা এবং বিবাদীবাগে স্টেশন তৈরির জন্য মাটির ওপরে বিপুল কর্মকাণ্ড হবে। পুজোর পর এই কাজের জন্যই মধ্য কলকাতার এই বিস্তীর্ণ এলাকায় যান নিয়ন্ত্রণই ট্রাফিক পুলিসের সব থেকে বড় চ্যালেঞ্জ হতে চলেছে। সব থেকে বড় কথা বিবাদীবাগ স্টেশন তৈরির জন্য বন্ধ করে দেওয়া হচ্ছে আস্ত মিনি বাসস্ট্যান্ডটাই।

কিন্তু মিনি বাস স্ট্যান্ড সরাতে হচ্ছে কেন? কারণ রাজ্য সরকারের রুট বদলের প্রস্তাব মেনে নিয়েছে কেন্দ্রীয় সরকার। আগে ঠিক ছিল, শিয়ালদা স্টেশন থেকে সোজা বি বি গাঙ্গুলি স্ট্রিটের তলা দিয়ে সেন্ট্রাল অ্যাভিনিউ-বৌবাজার মোড় হয়ে লালবাজারের দিকে এগোবে মেট্রোর সুড়ঙ্গ। এরপর লালবাজারের আগে ডানদিকে বেঁকে ব্রাবোর্ন রোডে তৈরি হবে মহাকরণ স্টেশন। সেখান থেকে গঙ্গার তলা দিয়ে ওপারে হাওড়া স্টেশন।

কিন্তু নতুন রুট অনুযায়ী, শিয়ালদা থেকে বি বি গাঙ্গুলি স্ট্রিট হয়ে বাঁ দিকে বেঁকে নির্মল চন্দ্র স্ট্রিট, এস এন ব্যানার্জি রোড হয়ে মেট্রোর সুড়ঙ্গ পৌছবে ধর্মতলা। কার্জন পার্ক এলাকায় তৈরি হবে স্টেশন। সেখান থেকে ডান দিকে বাঁক নিয়ে লালদিঘির ধার। সেখানেই তৈরি হবে মহাকরণ স্টেশন। এরপর গঙ্গার তলা দিয়ে হাওড়া।

আর লালদিঘির ধারে মহাকরণ স্টেশন তৈরির জন্যই বন্ধ করে দেওয়া হবে মিনি বাসস্ট্যান্ড। তাহলে বাস দাঁড়াবে কোথায়? যাত্রীরাই বা বাসে চড়বেন ঠিক কোন জায়গা থেকে?

সরকার চায় অস্থায়ী মিনি বাসস্ট্যান্ড তৈরি হোক দ্বিতীয় হুগলি সেতুর নীচে হেস্টিংস এলাকায়। এতে আপত্তি মিনিবাস মালিক সংগঠনগুলির। তারা চায়, স্ট্যান্ড তুলে দিলেও বিবাদীবাগেই তাদের যাত্রী ওঠানো নামানোর অনুমতি দেওয়া হোক। এজন্য সময় বেঁধে দেওয়া হোক। আলাপ আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত হবে পুজোর পর।

.