নির্মাণে ঢিলেমি, তাই হাইকোর্টের নির্দেশের পরেও সেই তিমিরেই ইস্ট-ওয়েস্ট মেট্রো

Updated By: Feb 12, 2015, 11:11 PM IST
নির্মাণে ঢিলেমি, তাই হাইকোর্টের নির্দেশের পরেও সেই তিমিরেই ইস্ট-ওয়েস্ট মেট্রো

ইস্ট ওয়েস্ট মেট্রোর জট কাটাতে উদ্যোগী হয়েছিল খোদ হাইকোর্ট। কাজ শুরু করার নির্দেশও প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছিল। কিন্তু তারপরেও নির্মাণকারী সংস্থার ঢিলেমিতে ফের বিশ বাঁও জলে প্রকল্পের ভবিষ্যত। প্রস্তাবিত রুটের চূড়ান্ত নকশা আদালতে জমা পড়বে অগাস্ট মাসে।

আগামী ৬ মাসের আগে শুরু হচ্ছে না কাজ। ইস্টওয়েস্ট মেট্রো প্রকল্পের জট ছাড়াতে বুধবার  খসড়া নির্দেশ ঘোষণা করেছিল বিচারপতি সৌমিত্র পালের বেঞ্চ। প্রধান সমস্যাগুলির সমাধানের জন্য বিশেষ সময়সীমাও বেধে দিয়েছিলেন তিনি। ঠিক ছিল দোসরা এপ্রিল থেকে কাজ শুরু করবে নির্মাণকারী সংস্থা। শুধুমাত্র বাকি ছিল আইনি অনুমোদন। কিন্তু বৃহস্পতিবার শুনানির সময় নির্মাণকারী সংস্থার আপত্তিতে  আটকে যায় অনুমোদন। গঙ্গার নিচে সুড়ঙ্গ তৈরি করে কোথা থেকে যন্ত্রকে তোলা হবে তা  নিয়েই তৈরি হয় জটিলতা।

পুরনো না রাজ্য সরকারের প্রস্তাবমত বিকল্প রুট মারফত শিয়ালদহ ও মহাকরণ যুক্ত হবে তা নিয়েও বের হয়নি সমাধানসূত্র। এরপর ১ অগাস্ট কেন্দ্রীয় সরকার বিকল্প রুটের বিষয়ে তাদের মতামত জানানোর পর সিদ্ধান্ত নেবে আদালত। ফলে আপাতত বিশ বাঁও জলে চলে গেল প্রকল্পের ভবিষ্যত বলে মনে করছেন আইনজীবী মহলের একাংশ।

 

.