করোনাকে পাশ কাটিয়ে বুকের ডানদিকে অ্যাঞ্জিওপ্লাস্টি, RG Kar-এ প্রাণ বাঁচল রোগীর

হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন মধ্য পঞ্চাশের ওই ব্যক্তি, পরে ধরা পড়ে করোনা সংক্রমণও।

Updated By: Jun 10, 2021, 05:23 PM IST
করোনাকে পাশ কাটিয়ে বুকের ডানদিকে অ্যাঞ্জিওপ্লাস্টি, RG Kar-এ প্রাণ বাঁচল রোগীর

নিজস্ব প্রতিবেদন: শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের সজারুর কাঁটার গল্পটি পড়েছেন? ব্যাপারটি তেমনই। সঙ্গে আবার করোনা! আরজিকর হাসপাতালে অ্যাঞ্জিওপ্লাস্টি করে রোগীর প্রাণ বাঁচালেন চিকিত্‍সকরা। পঞ্চাশোর্ধ্ব ওই ব্যক্তির শারীরিক অবস্থা এখন স্থিতিশীল। 

জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনার খোলা বাসিন্দা স্বপন পাল। বয়স মধ্য পঞ্চাশ। ১৭ মে তাঁকে আরজিকর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নিয়ে আসেন পরিবারের লোকেরা। কেন? বুকে ব্যথা। এরপর যথারীতি রোগীকে প্রাথমিকভাবে পরীক্ষা-নিরীক্ষা করেন চিকিত্‍সকরা। আর তাতেই জানা যায়, মধ্য পঞ্চাশের ওই ব্যক্তি হৃদরোগে আক্রান্ত ও তাঁর হৃদযন্ত্রটি আবার বুকের ডানদিকে! প্রসঙ্গত, সাধারণভাবে হৃদযন্ত্র থাকে বুকে বাঁ-দিকে। 

আরও পড়ুন: দিলীপদের বিরুদ্ধে অভিযোগ জানাতেই দিল্লিতে অর্জুন-নিশীথ-সৌমিত্র? তুঙ্গে জল্পনা

তাহলে উপায়? হাসপাতাল সূত্রে খবর,  যখন অস্ত্রোপচারের চিন্তাভাবনা চলছে, তখনই স্বপন পালের কোভিড টেস্ট করা হয়। রিপোর্ট পজিটিভি আসে। এদিকে ততদিনে কাশির উপসর্গ দেখা গিয়েছে, শরীরে অক্সিজেনের মাত্রা কমতে শুরু করেছে! তড়িঘড়ি কোভিড ওয়ার্ডে স্থানান্তরিত করে রোগীর শারীরিক অবস্থা স্থিতিশীল করেন চিকিত্‍সকরা। এরপর ২৫ মে হোম আইসোলেশনের থাকার পরামর্শ দিয়ে পাঠিয়ে দেওয়া হয় বাড়িতে।

আরও পড়ুন: Zee ২৪ ঘণ্টার খবরের জের, করোনা রিপোর্টের জালিয়াতি রুখতে তৎপর স্বাস্থ্য দফতর

 ৩১ মে ফের অসুস্থ হয়ে পড়েন স্বপন পাল। এবার চিকিত্‍সকরা সিদ্ধান্ত নেন, ঝুঁকি থাকলেও অ্যাঞ্জিগ্রাফি করে দেখবেন তাঁর হৃদযন্ত্রে কোনও ব্লকেজ আছে কিনা। সেইমতো বুধবার অ্যাঞ্জিগ্রাফি করা হয়। ২টি ব্লকেজ পাওয়া যায়। ৯৫ শতাংশ ব্লক আর্টারিতে অ্যাঞ্জিপ্লাস্টি করা হয় সঙ্গে সঙ্গে। স্বপন পাল আপাতত সুস্থ। হাসপাতালে ক্রিটিক্য়াল কেয়ার ইউনিটে রাখা হয়েছে তাঁকে

.