Cyclone Sitrang: কোথায় আছড়ে পড়বে সিত্রাং, কোন জেলায় কতটা বৃষ্টি; কেমন হবে ঝড়ের গতি, জেনে নিন

কলকাতাতে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সোমবার বিকেল থেকে বুধবার সকাল পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা বেশি। সোমবার ৩০ থেকে ৪০ কিলোমিটার সর্বোচ্চ ৫০ কিলোমিটার গতিবেগে আর মঙ্গলবার ৪০-৫০ কিলোমিটার ও সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা হাওড়া হুগলি ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে

Updated By: Oct 23, 2022, 03:47 PM IST
Cyclone Sitrang: কোথায় আছড়ে পড়বে সিত্রাং, কোন জেলায় কতটা বৃষ্টি; কেমন হবে ঝড়ের গতি, জেনে নিন

অয়ন ঘোষাল: বাংলাদেশের দিকে মুখ ঘুরিয়েছে ঘূর্ণিঝড় সিত্রাং। তিনকোনা ও সন্দীপের মধ্যে দিয়ে বাংলাদেশের উপকূলবর্তী এলাকার প্রবেশ করছে এই ঝড়। তবে তার প্রভাব থেকে মুক্তি পাচ্ছে না দক্ষিণবঙ্গের ৩ জেলা। বেশি প্রভাব পড়বে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। প্রভাব পড়বে উত্তর ২৪ পরগনা জেলাতেও। আশঙ্কা ছিল কালীপুজোর দিন রাজ্যের সুন্দরবন এলাকায় আছড়ে পড়বে সিত্রাং। কিন্তু যাত্রাপথ বদলে তার গন্তব্য এখন বাংলাদেশের উপকূলবর্তী এলাকা। রবিবার দুপুরে সেটির অবস্থান ছিল সাগরদ্বীপ থেকে ৬৭০ কিলোমিটার দক্ষিণে। ঘণ্টায় ২০ কিলোমিটার বেগে সেটি এখন এগিয়ে চলেছে বাংলাদেশের দিকে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বভাস অনুযায়ী আগামী ১২ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে সিত্রাং। মঙ্গলবার সেই ল্যান্ডফল করবে বরিশালের কাছে তিনকোনা ও সন্দীপের মধ্যবর্তী এলাকায়। ল্যান্ডফলের সময়ে সিত্রাংয়ের সর্বোচ্চ গতি হবে ১০০-১১০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ঝড় ঘুরেছে বাংলাদেশের দিকে। তাহলে দক্ষিণবঙ্গে তার প্রভাব কী পড়বে? আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সিত্রাংয়ের ঝাপটার প্রভাব সবচেয়ে বেশি পড়বে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। ভারী বৃষ্টি হবে রবিবার গভীর রাত থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত। এরপর থেকে বাতাসের গতি ও বৃষ্টি দুটোই কমবে। কলকাতায় ঝড়ে সর্বোচ্চ গতি হতে পারে ৪০-৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা। অর্থাত্ সিত্রাংকে নিয়ে যে আশঙ্কা করা হয়েছিল তা আপাতত নেই। 

আরও পড়ুন- সৌরভ কী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন? দেখুন কী বলছেন গৌতম ভট্টাচার্য

একনজরে সিত্রাংয়ের প্রভাব

★ আগামী ১২ ঘন্টায় ঘূর্ণিঝড়ে পরিণত হবে অতি গভীর নিম্নচাপ। ঘূর্ণিঝড়ে পরিণত হবার সঙ্গে সঙ্গেই এটি উত্তর ও উত্তর পূর্ব দিকে অগ্রসর হবে।

★মঙ্গলবার সকালে বাংলাদেশের বরিশালের কাছে তিনকোনা আইল্যান্ড ও সন্দীপের মাঝে ল্যান্ডফল করবে ঘূর্ণিঝড় সিত্রাং।

★সবথেকে বেশি প্রভাব পড়বে, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনার উপকূল এলাকায়। আংশিক প্রভাব পড়বে পূর্ব মেদিনীপুরের কিছু অংশে।

★দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই রবিবার থেকে মঙ্গলবার মাঝারি বৃষ্টি আংশিক মেঘলা আকাশ।

★রবিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ৩৫ থেকে ৫৫ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া। ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনায়। সোমবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় অতি ভারী বৃষ্টির সতর্কতা সঙ্গে ১০০ কিলোমিটার গতি বেগে দমকা ঝড়ো হওয়া বইতে পারে।

★ভারী বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে পূর্ব মেদিনীপুরে দমকা ঝড়ো হাওয়া সর্বোচ্চ ৮০ কিলোমিটার হতে পারে।

★কলকাতাতে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সোমবার বিকেল থেকে বুধবার সকাল পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা বেশি। সোমবার ৩০ থেকে ৪০ কিলোমিটার সর্বোচ্চ ৫০ কিলোমিটার গতিবেগে আর মঙ্গলবার ৪০-৫০ কিলোমিটার ও সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা হাওড়া হুগলি ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে।

★মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা হিসেবে রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

★সমুদ্রে ৬ মিটার পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে সোম ও মঙ্গলবার। সেই কারণে দুই চব্বিশ পরগণায় বাঁধের ক্ষতি হতে পারে।

★পর্যটকদের সতর্ক করা হয়েছে। সমুদ্র তীরবর্তী সমস্ত বিনোদনমূলক রাইড বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

★দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের সমস্ত ফেরি চলাচল সোম ও মঙ্গলবার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.