শ্রমজীবী ক্যান্টিনের পর সস্তায় চিকিত্‍সা দিতে সিপিএম খুলছে জনস্বাস্থ্য কেন্দ্র

জনস্বাস্থ্য কেন্দ্রের উদ্বোধন করবেন ফুয়াদ হালিম। 

Reported By: মৌমিতা চক্রবর্তী | Updated By: Sep 1, 2020, 12:12 AM IST
শ্রমজীবী ক্যান্টিনের পর সস্তায় চিকিত্‍সা দিতে সিপিএম খুলছে জনস্বাস্থ্য কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: লকডাউন ঘোষণা হওয়ার পর থেকে জায়গায় জায়গায় চলছে শ্রমজীবী ক্যান্টিন। সস্তায় খাবার পাচ্ছেন খেটে খাওয়া গরিব মানুষ। এবার স্বাস্থ্য পরিষেবা দিতেও এগিয়ে এল সিপিএম।১ সেপ্টেম্বর থেকে খুলছে জনস্বাস্থ্য কেন্দ্র। সেখানে ৫০ টাকায় ডাক্তার দেখাতে পারবেন সাধারণ মানুষ। রাসবিহারি থেকে শুরু হচ্ছে জনস্বাস্থ্য কেন্দ্র। উদ্বোধন করবেন ফুয়াদ হালিম। এর পাশাপাশি হাজির থাকবেন কমলেশ্বর মুখোপাধ্যায় ও অরিন্দম ভট্টাচার্য। 

'দরকারে পাই, সরকারে চাই' স্লোগানকে সামনে রেখে আসন্ন বিধানসভা ভোটের সুর বেঁধেছে সিপিএম। পরিবর্তনের পরিবর্তন করতে বামেদের ভরসা হারিয়ে যাওয়া শ্রমজীবী শ্রেণির ভোট। আর সেই লক্ষ্যেই অনেকখানিই অনুঘটক হচ্ছে রাজ্যজুড়ে শতাধিক শ্রমজীবী ক্যান্টিন। লকডাউনের পর ন্যূনতম মূল্যে খাবার দেওয়ার ব্যবস্থা করেছে সিপিএম। ১৫ থেকে ২০টাকায় দেওয়া হচ্ছে পুষ্টিকর খাবার। বহু মানুষ বিনামূল্যেও খিদে মিটিয়েছেন। এবার বাম মনস্ক ডাক্তাররা শুরু করছেন জনস্বাস্থ্য কেন্দ্র। তার সূচনা করছেন ফুয়াদ হালিম। লকডাউন পর্বে মাত্র ৫০ টাকায় ডায়ালিসিস করিয়ে যিনি সাড়া ফেলে দিয়েছেন। ১ সেপ্টেম্বর রাসবিহারিতে হচ্ছে প্রথম কেন্দ্র। এরপর বিভিন্ন জায়গায় শুরু হবে। ৫০ টাকায় ডাক্তার দেখাতে পারবেন সাধারণ মানুষ। তবে সাধারণ পেট ব্যথা, জ্বর-কাশির ক্ষেত্রে কোনও টাকা নেওয়া হবে না। 

ডিওয়াইএফআই নেতা কলতান দাশগুপ্তর কথায়,''সরকারি স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে। বেসরকারি স্বাস্থ্য ব্যবস্থার মাধ্যমে দেদার লুট চলছে। এই সংকট কাটাতে ও মানুষের বেঁচে থাকার বিকল্প স্বাস্থ্য পরিষেবার এই প্রয়াস অভিনন্দনযোগ্য। আগামী দিনে এই প্রয়াস আরো বৃহৎ আকারে আরও বহু মানুষের বেঁচে থাকার সঙ্গী হয়ে উঠবে।''   

আরও পড়ুন- মুখপত্রের আগে জেনে গেল 'বুর্জোয়া' মিডিয়া! দেবেশের বিরুদ্ধে নালিশ আলিমুদ্দিনে

.