Mamata Banerjee: 'পশ্চিমবঙ্গ দিবস নিয়ে কেন তৎপরতা'? নবান্নে সর্বদল বৈঠকে নেই বামেরা

চিঠি দিয়ে মতামত জানাবে কংগ্রেস। বিজেপি বৈঠকে যোগ দেবে কিনা, সিদ্ধান্ত হয়নি এখনও। সূত্রের খবর তেমনই।

Updated By: Aug 28, 2023, 11:11 PM IST
Mamata Banerjee: 'পশ্চিমবঙ্গ দিবস নিয়ে কেন তৎপরতা'? নবান্নে সর্বদল বৈঠকে নেই বামেরা

প্রবীর চক্রবর্তী ও মৌমিতা চক্রবর্তী: 'পশ্চিমবঙ্গ দিবস নিয়ে কেন তৎপরতা'? মুখ্য়মন্ত্রীর ডাকা সর্বদল বৈঠকে যখন যাচ্ছে না সিপিএম ও সিপিআই, তখন চিঠি দিয়ে মতামত জানাবে কংগ্রেস। বিজেপি বৈঠকে যোগ দেবে কিনা, সিদ্ধান্ত হয়নি এখনও। সূত্রের খবর তেমনই।

আরও পড়ুন: Jadavpur University: 'কার অনুমতিতে সিসিটিভি'? উপাচার্যকে ঘেরাও, যাদবপুরে ফের 'দাদাগিরি' পড়ুয়াদের!

২০ জুন পশ্চিমবঙ্গ দিবস পালিত হয় রাজভবনে। ঠিক যেমন পালিত হয়েছিল গোয়া দিবস, সিকিম দিবস, এমনকী, তেলেঙ্গানা দিবসও। কারণ, কেন্দ্রের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, দেশের প্রতিটি রাজভবনেই বিভিন্ন রাজ্যের প্রতিষ্ঠাদিবস পালন করতে হবে। শুধু তাই নয়, তালিকায় ২০ জুন তারিখটিকেই 'পশ্চিমবঙ্গ দিবস' হিসেবে উল্লেখ করা হয়েছে।

এদিকে কোন দিন পশ্চিমবঙ্গ দিবস পালন করা যায়, তা ঠিক করতে নবান্নে সর্বদল বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী। কবে? আগামীকাল, মঙ্গলবার। সেই বৈঠকে রাজ্যের সমস্ত রাজনৈতিক দলকেই চিঠি দিয়েছেন তিনি। কিন্তু বৈঠকে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিপিএম ও সিপিআই। সূত্রের খবর,  'পশ্চিমবঙ্গ দিবস নিয়ে কেন তৎপরতা'? প্রশ্ন তুলে মু্খ্য়মন্ত্রীকে চিঠি দিয়েছে তারা। সিপিএম নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্যের মতে,  'একটা বিচ্ছিন্নতাবাদী মানসিকতা নিয়ে, বিচ্ছিন্নতাবাদী স্লোগানের ভিত্তি সভা করছেন। বামপন্থীরা যদি সিদ্ধান্ত নিয়ে থাকে যাবে না, সঠিক সিদ্ধান্ত'।

এর আগে, রাজ্যপাল সিভি আনন্দ বোসকে চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। চিঠিতে তিনি লিখেছিলেন, '২০ জুন পশ্চিমবঙ্গ দিবস পালনের সিদ্ধান্তে আমি স্তম্ভিত। আপনার সঙ্গে আমার ফোনে কথা হয়েছে। আপনি মেনে নিয়েছিলেন যে, কোনও একটি নির্দিষ্ট দিনকে পশ্চিমবঙ্গ প্রতিষ্ঠা দিবস হিসেবে ঘোষণা করা কাঙ্খিত নয়'।

আরও পড়ুন: Debanshu on Kausta: ন্যাড়া মাথায় চাঁদির উপরে তবলা বাজাল......কৌস্তভকে নিশানা দেবাংশুর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.