ভোটে নজিরবিহীন বিপর্যয়- নেতৃত্ব বদলের দাবি খারিজ করলেন না কারাট

ভোটে নজিরবিহীন বিপর্যয়- নেতৃত্ব বদলের দাবি খারিজ করলেন না কারাট

Updated By: Jun 3, 2014, 09:26 PM IST

লোকসভা ভোটে নজিরবিহীন বিপর্যয়ের পর নতুন রাজনৈতিক লাইনের খোঁজে সিপিআইএম? প্রকাশ কারাট কিন্তু এমনই ইঙ্গিত দিয়ে গেলেন। তবে কি দলের বর্তমান অবস্থানে ত্রুটির কথা মেনে নিচ্ছেন তাঁরা? একইসঙ্গে, এই প্রশ্নও উস্কে দিয়ে গেলেন তিনি। এখনই নেতৃত্ব বদলের দাবি খারিজ করলেও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন সিপিআইএম সাধারণ সম্পাদক।

ত্রিপুরা মুখ রেখেছে। কেরল একেবারে নিরাশ করেনি। তবে, এ রাজ্যে নজিরবিহীন ভরাডুবি হয়েছে দলের। বিপর্যয়ের কারণ খুঁজতে সোম ও মঙ্গলবার বৈঠকে বসে সিপিআইএমের রাজ্য কমিটি। উপস্থিত ছিলেন দলের সাধারণ সম্পাদক প্রকাশ কারাট। বৈঠকের শেষ দিনে জবাবী ভাষণে তিনি বলেন,

এই বিপর্যয়ের কথা তাঁরা বুঝতে পারেননি। বামেদের ফল ভালো হবে বলেই দলের কাছে রিপোর্ট ছিল। পশ্চিমবঙ্গে কেন দলের বিপর্যয় হল, কোথায় দুর্বলতা রয়েছে তা চিহ্নিত করতে হবে।

২০০৯-এর মতো এ বারের লোকসভা নির্বাচনেও তৃতীয় বিকল্প গড়ার চেষ্টা করেছিলেন প্রকাশ কারাট। কিন্তু, সেই চেষ্টা কাজে আসেনি। বামেদের বিকল্প নীতির কথা যে বহু ক্ষেত্রেই মানুষের কাছে পৌছয়নি, রাজ্য কমিটির বৈঠকে তা স্বীকার করে নেওয়া হয়েছে।

ভোটে ভরাডুবির পর সিপিআইএমের বিভিন্ন স্তরে নেতৃত্ব বদলের দাবি উঠেছে। তার আঁচ লেগেছে রাজ্য কমিটির বৈঠকেও। দুদিনের বৈঠক শেষে সাংগঠনিক দুর্বলতার কথা মেনে নেওয়া হয়েছে। পার্টি কংগ্রেস এগিয়ে আনার প্রশ্ন নেই বলে জানালেও আগামিদিনে নেতৃত্বে বদলের সম্ভাবনা একেবারে উড়িয়ে দেননি প্রকাশ কারাট।

এ রাজ্যে আক্রান্ত দলীয় কর্মীদের পাশে দাঁড়ানোর ওপর জোর দিয়েছেন সিপিআইএম রাজ্য সম্পাদক বিমান বসু। আক্রান্তদের সাহায্যের জন্য অর্থ সংগ্রহের কথা জানিয়েছেন তিনি।

.