Covid 19: ১৮ উর্ধ্বদের টিকাকরণ অনিশ্চিত, দ্বিতীয় ডোজেই অগ্রাধিকার স্বাস্থ্য দফতরের

বেসরকারি ও সরকারি হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক।

Reported By: | Updated By: May 1, 2021, 03:02 PM IST
Covid 19: ১৮ উর্ধ্বদের টিকাকরণ অনিশ্চিত, দ্বিতীয় ডোজেই অগ্রাধিকার স্বাস্থ্য দফতরের

নিজস্ব প্রতিবেদন: এ রাজ্যে ১৮ উর্ধ্বদের ভ্যাকসিন পাওয়ার এখনই কোনও সম্ভাবনা নেই। কবে থেকে শুরু হবে টিকাকরণ? সরকারি ও বেসরকারি হাসপাতালের কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেও সিদ্ধান্ত নিতে পারল না স্বাস্থ্য দফতর। বরং টিকা যদি আসে, সেক্ষেত্রে অগ্রাধিকারের ভিত্তিতে  ৪৫ উর্ধ্বদের দ্বিতীয় ডোজ দেওয়া হবে। সূত্রের খবর তেমনই।

করোনা আতঙ্কের গ্রাসে বাংলা। কিন্তু ভ্যাকসিন কোথায়? জেলায় জেলায় যখন সাধারণ মানুষের দুর্ভোগ চরমে, তখন এদিন থেকে আবার ১৮ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়ার কথা ছিল। কিন্তু পর্যাপ্ত টিকার অভাবে আপাতত সেই কর্মসূচি শুরু হচ্ছে না। স্বাস্থ্য দফতর সূত্রে খবর,  টিকা প্রস্তুতকারী সংস্থার কাছে ২ কোটি ডোজ চেয়ে পাঠানো হয়েছে। আগামী ৩ মাসের যতজনকে ভ্যাকসিন দেওয়া হবে, সেই হিসেবে টিকা পাঠাবে তারা। প্রথম মাসে ১০ লাখ কোভিশিল্ড চলে আসারও সম্ভাবনা রয়েছে। কিন্তু কবে? সেটা নিশ্চিত নয়। 

আরও পড়ুন: করোনা আতঙ্কে শহরে ফের আত্মহত্যা, বাড়ি থেকে উদ্ধার বৃদ্ধের ঝুলন্ত দেহ

এই পরিস্থিতিতে সরকারি ও বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করলেন স্বাস্থ্য দফতরের অন্যতম সচিব সৌমিত্র মোহন। সূত্রের খবর, সেই বৈঠকে ১৮ উর্ধ্বদের টিকা দেওয়ার বদলে ৪৫ উর্ধ্বদের ভ্যাকসিনের ডোজ সম্পূর্ণ করার উপর জোর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবারের মধ্যে কতজনের দ্বিতীয় ডোজ বাকি আছে, সে তালিকা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে হাসপাতালগুলিকে। শুধু তাই নয়,  স্বাস্থ্য দফতরকে জানিয়ে প্রস্তুতকারক সংস্থার কাছ থেকে টিকা কিনতে হবে বেসরকারি হাসপাতালগুলিকে।

.