'নিয়ম মেনে চলুন... আইন নিজের হাতে তুলে নেবেন না,' লকডাউন নিয়ে কড়া বার্তা মুখ্যমন্ত্রীর

"কোনও অবস্থাতেই কেউ আইন নিজের হাতে তুলে নেবেন না।"

Reported By: সুতপা সেন | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Mar 23, 2020, 01:12 PM IST
'নিয়ম মেনে চলুন... আইন নিজের হাতে তুলে নেবেন না,' লকডাউন নিয়ে কড়া বার্তা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন : "আতঙ্কিত হবেন না। আতঙ্ক ছড়াবেন না। সবাই বাড়িতে থাকুন। সতর্ক থাকুন। সবাই সুস্থ থাকুন। খুব দরকার না হলে বাড়ির বাইরে বেরবেন না। বাইরের কাজ কদিন পর করুন। বিদেশ থেকে কেউ এলে ১৪ দিন একদম বাড়ির মধ্যে থাকুন। নিয়ম মেনে চলুন। কোনও অবস্থাতেই কেউ আইন নিজের হাতে তুলে নেবেন না।" করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কড়া বার্তার পর এবার রাজ্যবাসীর কাছে আবদেন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। লক্ষ্য একটাই 'ব্রেক দ্য চেন'। আর সেই লক্ষ্যে করোনার সংক্রমণ রুখতে ২৩ মার্চ বিকেল ৪টে থেকে ২৭ মার্চ মধ্যরাত পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছে। 

এই সময়কালে জরুরি পরিষেবা ছাড়া বাকি সব বন্ধ রাখার নির্দেশ রয়েছে। শুধু অত্যাবশ্যকীয় পণ্য মিলবে। লকডাউন পিরিয়ডে সম্পূর্ণরূপে বন্ধ থাকবে গণ পরিবহন। রেলে কার্ফু বলবৎ থাকবে। কোনও লোকাল, প্যাসেঞ্জার, দূরপাল্লার ট্রেন, মেট্রো চলবে না। চলবে শুধু পণ্যবাহী ট্রেনগুলি। পাশাপাশি, ৭ জনের বেশি কোথাও ভিড় না করতে নিষেধ করা হয়েছে।

প্রসঙ্গত, ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণের সংখ্যা। একদিনে ৮১ জন নতুন করে আক্রান্ত হয়েছে। এই মুহূর্তে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ৪১৫। মৃত্যু হয়েছে ৭ জনের। পশ্চিমবঙ্গেও করোনায় আক্রান্ত ৭ জন। এই পরিস্থিতিতে দেশে করোনার তৃতীয় পর্যায়ের সংক্রমণ রুখতে কড়া সরকার। কিন্তু মানুষ এখনও সম্পূর্ণ সচতেন হচ্ছেন না, তাঁরা অযথা বাইরে বেরচ্ছেন বলে সোমবার সকালে অভিযোগ করেন প্রধানমন্ত্রী।

এদিন সকালে টুইট করে মোদী বলেন, "অনেক মানুষ লকডাউনকে গুরুত্ব দিয়ে নিচ্ছেন না। দয়া করে নিজেকে ও নিজের পরিবারকে সুরক্ষিত রাখুন। যথাযথভাবে নির্দেশিকা মেনে চলুন। আমি সমস্ত রাজ্য সরকারকে অনুরোধ করছি আইন মেনে লকডাউন নিশ্চিত করুন।" কেউ আইন ভাঙলে তাঁদের বিরুদ্ধে কড়া আইনি ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছে কেন্দ্র। এরপরই ফের আরেকবার রাজ্যবাসীর কাছে নিজেকে সুরক্ষিত রাখার আবেদন করলেন মুখ্যমন্ত্রী।

.