ফের মাথাচাড়া দিল শরিকি বিবাদ

রাজ্যসভার মনোনয়ন নিয়ে ফের বিরোধ তৈরি হল কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেসের মধ্যে। রাজ্যসভা নির্বাচনে রাজ্যে কংগ্রেসকে আসন ছাড়ল না তৃণমূল কংগ্রেস। ৪টি আসনেই শুত্রবার তাঁদের প্রার্থীর নাম ঘোষণা করেছে তৃণমূল।

Updated By: Mar 16, 2012, 09:04 PM IST

রাজ্যসভার মনোনয়ন নিয়ে ফের বিরোধ তৈরি হল কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেসের মধ্যে। রাজ্যসভা নির্বাচনে রাজ্যে কংগ্রেসকে আসন ছাড়ল না তৃণমূল কংগ্রেস। ৪টি আসনেই শুত্রবার তাঁদের প্রার্থীর নাম ঘোষণা করেছে তৃণমূল। এঁদের মধ্য রয়েছেন মুকুল রায়, কূণাল ঘোষ, মহ: নাদিবুল হক এবং বিবেক গুপ্ত। একটি আসনে কংগ্রেস প্রার্থী দেওয়ার আবেদন জানিয়ে সোনিয়া গান্ধীকে চিঠি দিয়েছেন কংগ্রেস নেতা ওমপ্রকাশ মিশ্র।
কংগ্রেসকে কোনও আসন না-ছাড়া নিয়ে শরিকি বিবাদ ফের মাথা চাড়া দিয়েছে। কংগ্রেস নেতা ওমপ্রকাশ মিশ্রর মতো একই মত কংগ্রেসের অনেক নেতারই। তবে এরই মধ্যে উঠে এসেছে দুটি সম্ভাবনা। কংগ্রেসের একাংশ চায় প্রার্থী দিয়ে বিরোধ না-বাড়াতে। এমনকী, প্রার্থী দিলে কংগ্রেসের ঘরে ভাঙনের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না তাঁরা। কংগ্রেসের অপর মহলের দাবি, কোনও বিশিষ্ট ব্যক্তিকে প্রার্থী করে সরাসরি লড়াইয়ে নামা। সেক্ষেত্রে, কিছু বাড়তি ভোটও পেতে পারেন তাঁরা। তবে কংগ্রেসের সঙ্গে কোনও আলোচনাই না-গিয়ে শনিবার মনোনয়ন জমা দিচ্ছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থীরা। কংগ্রেস এখন তাকিয়ে সোনিয়া গান্ধীর উত্তরের দিকেই।
 
অন্যদিকে, রাজ্যসভায় বামেদের প্রতিনিধি হিসেবে এদিন মনোনয়ন জমা দিলেন সিটুর সর্বভারতীয় সাধারণ সম্পাদক তপনকুমার সেন। রাজ্যসভা নির্বাচনে রাজ্য থেকে এবার আসনের সংখ্যা ৫। বিধায়কের সংখ্যার শক্তির  নিরিখে একজন বামপ্রার্থীর নির্বাচন নিশ্চিত ছিল। সেই আসনে শুক্রবার মনোনয়ন পত্র জমা দিয়েছেন সিটুর সর্বভারতীয় সাধারণ সম্পাদক তপন সেন।

 

.