মুখ্যমন্ত্রীর বন্যা ঘোষণা, ডিভিসিকে তোপ, "দয়া করে আর জল ছাড়বেন না, আমাদের ডোবাবেন না"

Updated By: Aug 4, 2015, 04:03 PM IST
মুখ্যমন্ত্রীর বন্যা ঘোষণা,  ডিভিসিকে তোপ,  "দয়া করে আর জল ছাড়বেন না, আমাদের ডোবাবেন না"

ওয়েব ডেস্ক: নবান্নে সাংবাদিক সম্মেলনে রাজ্যে ১২ জেলায় বন্যা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১৮ তারিখ সার্ভে রিপোর্ট পাওয়ার পর ক্ষতিপূরণ দেওয়ার কাজ শুরু করা হবে বলেও জানালেন তিনি। রাজ্যে ভারী বর্ষণ, তার ওপর ডিভিসি থেকে মাত্রাতিরিক্ত জল ছাড়ায় ভাসছে বাংলা, মঙ্গলবার নবান্নের সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই দাবি করলেন রাজ্যের প্রশাসনিক প্রধান।      

বন্যায় এপর্যন্ত রাজ্যে মৃত ৮৩। যাদের মধ্যে বাজ পড়ে মারা গিয়েছেন ৩৪ জন। জলে ডুবে মারা গেছেন ১৩ জন। অতিবৃষ্টিতে বাড়ির দেওয়াল ভেঙে চাপা পড়ে মৃত ১৪। বন্যায় বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা গেছেন ৪ জন। বন্যায় মৃত পরিবারকে ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথাও জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী। এছাড়াও বন্যায় আহতদের প্রত্যেককে দেওয়া হবে ২ লক্ষ টাকা। ১৫ দিনেরও বেশি সময় ধরে যারা হাসপাতালে ভর্তি রয়েছেন এবং গুরুতর ভাবে আহত, তাদের প্রত্যেককে দেওয়া হবে ৬০ হাজার টাকা। যাদের আঘাতের পরিমান খুব সামান্য তাদেরকেও ১২ হাজার টাকা করে আর্থিক সাহায্য করা হবে বলে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

ডিভিসির অপর ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, "ডিভিসি ডোবাচ্ছে বাংলাকে। আমি পীযুষ গোয়েলকে ফোন করেছি। তাকে অনুরোধ করেছি, যেন  ড্রেজিং করানো হয়। ডিভিসি অত্যাধুনিক হলে এই সমস্যায় পড়বে না বাংলা।" আগামী ১১/১২ অগাস্ট দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী। রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন তিনি। সাংবাদিক বৈঠকে তিনি জানান, "দুর্যোগ মোকাবিলা করার জন্য রাজ্যের প্রাপ্য অর্থ চাইব।" 

বন্যায় কোথায় কী ক্ষতি হয়েছে তার তালিকাও দিলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "বন্যায় রাজ্যে কৃষিজমির ক্ষতি হয়েছে ৮ লক্ষ হেক্টর। ১৬ হাজার গ্রাম ক্ষতিগ্রস্ত।" বন্যা মোকাবিলা করতে সরকার যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছে বালি দাবি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে সাংবাদিকদের তিনি বলেন, " দুর্যোগ কারওর কথা শোনে না, কারও জন্য অপেক্ষাও করে না, দুর্যোগ কারও জন্য থেমেও থাকে না। আমরা আগাম সতর্কতা জারি করেছি। বন্যাকবলিত মানুষদের পাশে রয়েছে গোটা পশ্চিমবঙ্গ পরিবার। রাজ্য সরকারের তরফে এখনও পর্যন্ত ৩ লক্ষ রিলিফ ক্যাম্প করা হয়েছে। রাজ্য অন্তত ১৬০০ কিচেন চালাচ্ছে। মেডিক্যাল ক্যাম্প করা হয়েছে ৬৬৩টি। খাবার জল সরবারহ করা হয়েছে ১২ লক্ষ পাউচ। এটা আরও চলবে।"

এদিন মুখ্যমন্ত্রী লন্ডন সফর কাটছাঁট প্রসঙ্গে বলেন, "রাজ্যের বন্যা পরিস্থিতি দেখে ১ বছর আগে থেকে প্ল্যান করা লন্ডন সফরে ২ দিন থেকেই ফিরে এসেছি। অনেকে এই নিয়ে কটূকথা বলছেন। তাদের বলি, বন্যা নিয়ে রাজনীতি করবেন না"।   

.