Durga Puja 2021: মহালয়ার দিন থেকে পুজোর উদ্বোধনে Mamata, প্রথমেই যাবেন এই মণ্ডপে

মায়ের চক্ষুদান করবেন মুখ্যমন্ত্রী।

Updated By: Oct 4, 2021, 09:14 PM IST
 Durga Puja 2021: মহালয়ার দিন থেকে পুজোর উদ্বোধনে Mamata, প্রথমেই যাবেন এই মণ্ডপে
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: কয়েকদিন বাদেই বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো (Durga Puja 2021)। এবার মহালয়া থেকেই দুর্গাপুজোর (Durga Puja 2021) উদ্বোধন শুরু করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)। 

অতিমারির আতঙ্ক এখনও কাটেনি। ফলে এবারও উদ্যোক্তাদের বিধি-নিষেধ মেনেই দুর্গাপুজোর (Durga Puja 2021) আয়োজন করতে হবে। তাই পুজো শুরুর আগে মণ্ডপগুলোর ব্যবস্থাপনা ঘুরে দেখলেন কলকাতা পুলিসের আধিকারিকরা। যথাযথ বিধি-নিষেধ মেনে পুজোর ব্যবস্থা হচ্ছে কি না, তা ঘুরে দেখেন তাঁরা। কলকাতা পুলিসের সঙ্গে ছিলেন CESC, PWD এবং দমকলের আধিকারিকরাও। 

আরও পড়ুন: Lakhimpur Kheri: রামরাজ্য নয় হত্যাপুরী! কৃষকমৃত্যুতে Yogi Adityanath সরকারকে তীব্র আক্রমণ Mamata-র

আরও পড়ুন: Left-Congress: ভাঙল জোট! কংগ্রেসকে ছাড়াই ৪ উপনির্বাচনের প্রার্থী ঘোষণা বামেদের

জানা গিয়েছে, মহালয়ার দিন প্রথমে চেতলা অগ্রণীর পুজো মণ্ডপে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)। কলকাতা কর্পোরেশনের প্রশাসক বোর্ডের চেয়ারম্যান তথা মন্ত্রী ফিরহাদ হাকিমের পুজোয় মায়ের চক্ষুদান করবেন তিনি। একই দিনে সেলিমপুর, বাবুবাগান, ৯৫ পল্লি, যোধপুর পার্কের পুজোরও উদ্বোধন করবেন তিনি। 

দুর্গাপুজো নিয়ে জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে ইতিমধ্যে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) জবাব দিয়েছে রাজ্য। সরকার জানিয়েছে, গতবারের করোনাবিধি মেনেই এবারও মণ্ডলগুলোতে দুর্গাপুজো হবে। বজায় থাকবে 'নো এন্ট্রি' নিয়ম। আগে থেকে জানাতে হবে পুজোর সঙ্গে যুক্ত স্বেচ্ছাসেবকদের নামও। রাজ্যের তরফে আদালতে (Calcutta High Court) অ্যাডভোকেট জেনারেল জানান, পুজো (Durga Puja 2021) কর্তৃপক্ষকে তালিকা দিয়ে জানিয়ে দিতে হবে তাঁদের কোন কোন স্বেচ্ছাসেবক পুজোর সঙ্গে যুক্ত থাকবেন। বড় পুজোর ক্ষেত্রে ২৫ জন এবং ছোট পুজোর ক্ষেত্রে ১২ জন স্বেচ্ছাসেবকের তালিকা তৈরি করতে হবে।    

ইতিমধ্য়ে রাজ্যে চলমান বিধিনিষেধ (West Bengal Restrictions) ৩০ অক্টোবর পর্যন্ত বাড়িয়েছে সরকার। পুজোর দিনগুলিতে নৈশ কার্ফু শিথিল থাকবে। ফলে রাত জেগে ঠাকুর দেখতে সমস্যা হবে না পুজোপ্রেমী বাঙালির। লোকাল ট্রেন (Local Train) চালানো নিয়ে কোনও ঘোষণা নেই। ফলে এই দফাতেও চালু হচ্ছে না ট্রেন। নবান্ন বিজ্ঞপ্তি দিয়ে জানায়, অক্টোবরে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত নৈশ কার্ফু বহাল থাকবে। তবে ছাড় দেওয়া হয়েছে পুজোর দিনগুলিতে। ১০ থেকে ২০ তারিখ পর্যন্ত রাতে যান চলাচল ও মানুষের যাতায়াতে কোনও নিষেধাজ্ঞা থাকছে না। ফলে রাত জেগে প্যান্ডেলে প্যান্ডেলে প্রতিমা দর্শন করতে পারবেন সাধারণ মানুষ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.