Alipore Museum: আলিপুর জেলে এবার 'আলিপুর মিউজিয়াম', দেখা যাবে নেতাজির সেল, উদ্বোধন করবেন মমতা

ইতিহাস বলছে এই জেলে একসময় একসময় বন্দি ছিলেন কলকাতা পুরসভার ২ মেয়র নেতাজি সুভাষ চন্দ্র বসু, দেশবন্ধু চিত্তরঞ্জন দাস। ওই বিখ্যাত ব্যক্তিত্বরা ছাড়াও বন্দিদের তালিকায় ছিলেন জওহরলাল নেহরু, যতীন্দ্রমোহন সেনগুপ্ত, বিধানচন্দ্র রায়ের মতো মানুষজন

Updated By: Sep 21, 2022, 01:15 PM IST
Alipore Museum: আলিপুর জেলে এবার 'আলিপুর মিউজিয়াম', দেখা যাবে নেতাজির সেল, উদ্বোধন করবেন মমতা

শ্রেয়সী গঙ্গোপাধ্য়ায়: আলিপুর জেলের সঙ্গে জড়িয়ে রয়েছে বহু বিখ্যাত মানুষের ইতিহাস। সুভাষ চন্দ্র বসু, চিত্তরঞ্জন দাস থেকে শুরু করে বহু স্বাধীনতা সংগ্রামী ছিলেন এই জেলে। সেই আলিপুর জেলকে হেরিটেজ সাইট হিসেবে গড়ে তোলা হচ্ছে। তৈরি হয়েছে একটি মিউজিয়াম। সেই সংগ্রহশালাটির আজ বিকেলে উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন-গোরু পাচারের সঙ্গে আমার সরাসরি কোনও যোগাযোগ নেই, দাবি কেষ্টর

ইতিহাস বলছে এই জেলে একসময় একসময় বন্দি ছিলেন কলকাতা পুরসভার ২ মেয়র নেতাজি সুভাষ চন্দ্র বসু, দেশবন্ধু চিত্তরঞ্জন দাস। ওই বিখ্যাত ব্যক্তিত্বরা ছাড়াও বন্দিদের তালিকায় ছিলেন জওহরলাল নেহরু, যতীন্দ্রমোহন সেনগুপ্ত, বিধানচন্দ্র রায়ের মতো মানুষজন। আলিপুর জেলে ফাঁসিতে মৃত্যু বরণ করেছিলেন দীনেশ মজুমদার, দীনেশ গুপ্তর মতো স্বাধীনতা সংগ্রামী। যেসব ঘরে ওইসব স্বাধীনতা সংগ্রামীরা ছিলেন সেইসব ঘরকে আগেই হেরিটেজ ঘোষণা করা হয়েছে। মেরামত করা হয়েছে ওয়াচ টাওয়ার। এবার ওইসব মিউজিয়াম দেখতে পারবেন সাধারণ মানুষ।

আলিপুর জেলে থাকার সময় নেতাজি সেইসময় নিজের হাতে চা বানিয়ে খাওয়াতেন তাঁর গুরু চিত্তরঞ্জনকে। সেইসব স্মৃতি তুলে ধরা হয়েছে এই মিউজিয়ামে। কিন্তু কী জন্য তৈরি করা হয়েছিল বিখ্য়াত এই কারাগার? সেই ইতিহাসও খুবই গুরুত্বপূর্ণ। পুরনো দিনের সেইসব বিষয় তুলে ধরার জন্য জেল মিউজিয়ামে প্রতিদিন রোজ দেখান  হবে লাইট অ্যান্ড সাউন্ড শো। আন্দামান সেলুলার জেলেও এই ধরনের শো-র ব্যবস্থা রয়েছে। ওই শো শোনা যাবে বাংলা, হিন্দি ও ইংরেজিতে। এছাড়াও জেলের প্রথম তলে তৈরি হয়েছে একটি ক্যাফে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.