Class V in Primary: রাজ্যের স্কুল শিক্ষাব্যবস্থায় আমূল বদল! এবার থেকে প্রাইমারিতেই ক্লাস ফাইভ...

Class V in Primary: ২০২৫ থেকে ২০২৯ সালের মধ্যে পাঁচ দফায় প্রাথমিক স্কুলগুলির পরিকাঠামো বাড়িয়ে, প্রয়োজনীয় শিক্ষক নিয়োগ করে এই কাজ করা হবে।  প্রাথমিক স্কুলগুলিতে পঞ্চম শ্রেণি যুক্ত করা হলে, হাইস্কুলগুলিতে একটি ক্লাসের সংখ্যা কমবে। এতে হাইস্কুলগুলির উপর চাপ কমবে।

Updated By: Jul 19, 2024, 04:18 PM IST
Class V in Primary: রাজ্যের স্কুল শিক্ষাব্যবস্থায় আমূল বদল! এবার থেকে প্রাইমারিতেই ক্লাস ফাইভ...

অর্ণবাংশু নিয়োগী: রাজ্যের স্কুল শিক্ষাব্যবস্থায় আসতে চলেছে আমূল বদল! বদলে যাচ্ছে প্রাইমারি স্কুলের পরিকাঠামো! এবার থেকে প্রাইমারিতে ক্লাস ফাইভ। প্রাইমারি স্কুলের আওতায় আনা হচ্ছে পঞ্চম শ্রেণিকে। এদিন কলকাতা হাইকোর্টে রিপোর্ট দিয়ে জানাল রাজ্যের স্কুল শিক্ষা দফতর। রিপোর্টে উল্লেখ, প্রাথমিকভাবে ১৭ হাজার ৯৯৬টি প্রাইমারি স্কুলকে আপগ্রেড করা হবে। তবে লক্ষ্য, রাজ্যের মোট ৪৯ হাজার প্রাথমিক স্কুলেই পঞ্চম শ্রেণির পঠনপাঠনের অন্তর্ভুক্তিকরণ। ২০২৫-র জানুয়ারি মাস থেকেই শুরু হবে এই প্রক্রিয়া। ৫ দফায় শেষ হবে সম্পূর্ণ প্রক্রিয়া।

প্রসঙ্গত, বিদেশ গাজী সহ বেশ কয়েকজন প্রাথমিকের শিক্ষক হাইকোর্টে মামলা করেন। তাঁদের অভিযোগ ছিল, NCTE গাইডলাইন মেনে অন্য অনেক রাজ্য ইতিমধ্যে পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের আওতায় এনেছে। কিন্তু ব্যতিক্রম এই রাজ্য। তারা এতদিনেও এই নির্দেশ কার্যকর করেনি। এরপর-ই হাইকোর্ট রাজ্যের কাছে জানতে চায় সুনির্দিষ্টভাবে কতদিনে এই কাজ হবে। হলফনামা দিয়ে সেই ব্যাপারে জানাতে বলে রাজ্যকে। এরপরই শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচির ডিভিশন বেঞ্চে হলফনামা জমা দিয়ে এই বিষয়ে বিস্তারিত জানাল রাজ্য স্কুল শিক্ষা দফতর। দফতরের দেওয়া হলফনামা অনুযায়ী, রাজ্যের ৩২ হাজার প্রাথমিক স্কুলে পঞ্চম শ্রেণিকে যুক্ত করার লক্ষ্যে পদক্ষেপ শুরু করে দিয়েছে সরকার। ২০২৫ থেকে ২০২৯ সালের মধ্যে পাঁচ দফায় প্রাথমিক স্কুলগুলির পরিকাঠামো বাড়িয়ে, প্রয়োজনীয় শিক্ষক নিয়োগ করে এই কাজ করা হবে। প্রথম দফায় ২৩৩৫, দ্বিতীয় দফায় ১৭৭৫, তৃতীয় দফায় ২৯৬৬, চতুর্থ দফায় ১২ হাজার ও শেষ দফায় ১৩ হাজার ৯৩টি স্কুলে পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের আওতায় আনা হবে।

উল্লেখ্য, রাজ্যের প্রাইমারি স্কুলগুলির পরিকাঠামোগত অবস্থা জানতে চেয়ে গত ২৫ জানুয়ারি স্কুল শিক্ষা দফতরের কমিশনার সৌমিত্র মোহন জেলা প্রাথমিক বিদ্যালয় পরিদর্শকদের কাছেও চিঠি দেন। স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, পূর্ব মেদিনীপুরে মোট ৩ হাজার ২৬৫টি প্রাইমারি স্কুল রয়েছে। তার মধ্যে এখনই ১৪টি প্রাইমারি স্কুলে পঞ্চম শ্রেণি পর্যন্ত পঠনপাঠনের ব্যবস্থা রয়েছে। রাজ্য স্কুল শিক্ষা দফতর মনে করছে, প্রাথমিক স্কুলগুলিতে পঞ্চম শ্রেণি যুক্ত করা হলে, হাইস্কুলগুলিতে একটি ক্লাসের সংখ্যা কমবে। এতে হাইস্কুলগুলির উপর চাপ কমবে। যারফলে পঠনপাঠনেও আরও উন্নতি হবে।

আরও পড়ুন, Microsoft Outrage | Windows Blue Screen Error: মাইক্রোসফটে বিভ্রাট, কাজ করছে না উইন্ডোজ! বিমান পরিষেবায় বড় প্রভাব...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.