অমিত-শিক্ষা বিজেপির, পড়ুয়া বিক্ষোভের আশঙ্কায় CAA সমর্থনে পদযাত্রার রুটবদল

প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছিল, ওয়েলিংটন দিয়ে কলেজস্ট্রিট হয়ে মিছিল পৌঁছবে শ্যামবাজারে। কিন্তু তাতে গোল বেঁধেছে। 

Reported By: অঞ্জন রায় | Updated By: Dec 20, 2019, 10:39 PM IST
অমিত-শিক্ষা বিজেপির, পড়ুয়া বিক্ষোভের আশঙ্কায় CAA সমর্থনে পদযাত্রার রুটবদল

অঞ্জন রায়: নাগরিকত্ব সংশোধনী বিলের সমর্থনে কলকাতায় পদযাত্রা করতে চলেছে রাজ্য বিজেপি। অমিত শাহের রোড শো থেকে শিক্ষা নিয়ে এবার অশান্তি এড়াতে চাইছেন নেতারা। সে কারণে ভাবনাচিন্তা করে রুট নির্বাচন করছে গেরুয়া শিবির। 

নাগরিকত্ব আইনের বিরোধিতায় ইতিমধ্যেই লাগাতার ৩ দিন পদযাত্রা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর ২টি সভাও করে ফেলেছেন। চলতি সপ্তাহেই পরপর পাঁচটি কর্মসূচিতে অংশ নিয়েছেন তৃণমূল নেত্রী। কিন্তু স্থানীয়ভাবে দু-এক জায়গায় নাগরিকত্ব আইনের সমর্থনে সভা করলেও বিজেপির টিকিও মেলেনি। মমতার পাল্টা ২৩ ডিসেম্বর দলের কার্যকরী সভাপতি জেপি নাড্ডাকে এনে সভা করার পরিকল্পনা করেছে রাজ্য বিজেপি। সেটাই হতে চলেছে নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে গেরুয়া শিবিরের রাজ্য বড় কর্মসূচি। প্রথমে ঠিক ছিল, ধর্মতলা থেকে স্বামীজির বাড়ি হেঁদুয়া পর্যন্ত হবে পদযাত্রা। কিন্তু সেই রুট বদলে হয়েছে, ওয়েলিংটন থেকে শ্যামবাজার।  

প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছিল, ওয়েলিংটন দিয়ে কলেজস্ট্রিট হয়ে মিছিল পৌঁছবে শ্যামবাজারে। কিন্তু তাতে গোল বেঁধেছে। কেন? আসলে অতীত ভাবাচ্ছে রাজ্য বিজেপি নেতৃত্বকে। লোকসভা ভোটের সপ্তম দফার আগে অমিত শাহের রোড শো ঘিরে কলেজস্ট্রিট চত্বরে ব্যাপক গন্ডগোলের মুখে পড়েছিল বিজেপি। এবারও তেমনই আশঙ্কায় রুটে হেরফের করা হচ্ছে।

কলেজস্ট্রিটে কলকাতা বিশ্ববিদ্যালয়ে তৃণমূল ছাত্র পরিষদের শক্ত ঘাঁটি। এরপর পড়ছে প্রেসিডেন্সি। সেখানে আবার ৯ বছর পর প্রত্যাবর্তন করেছে এসএফআই। তারপর আসছে বিদ্যাসাগর কলেজ। অমিত শাহের রোড শোয়েই বিদ্যাসাগর কলেজে ঈশ্বরচন্দ্রের মূর্তি ভাঙার অভিযোগ উঠেছিল গেরুয়া শিবিরের লোকজনের বিরুদ্ধে। তার লাভ ঘরে তুলেছিল তৃণমূল। 

কলকাতা বিশ্ববিদ্যালয় ও প্রেসিডেন্সি কলেজের পড়ুয়ারা কালো পতাকা, স্লোগান দেখালে তৈরি হতে পারে উত্তপ্ত পরিস্থিতি। বিজেপির আশঙ্কা, তাদের পদযাত্রা পণ্ড করতে চেষ্টার কসুর করবে না তৃণমূল। সেক্ষেত্রে একটা বিপর্যয় ঘটেই যেতে পারে। তার দায় বর্তাবে বিজেপির উপরে। ফলে অযথা বিতর্কে জড়াতে নারাজ নেতারা। সে কারণে সিদ্ধান্ত হয়েছে,ঝামেলা এড়াতে হিন্দ সিনেমা দিয়ে পদযাত্রার অভিমুখ নিয়ে যাওয়া হবে সেন্ট্রাল অ্যাভিনিউতে। সেখান থেকে সোজা শ্যামবাজার। কিন্তু এর মাঝে মহাজাতি সদনের কাছে একটা সংখ্যালঘু এলাকা রয়েছে। ওই জায়গাটি ছাড়া বাকি এই রুটে ঝামেলার কোনও সম্ভাবনা নেই।  

আরও পড়ুন- আপনার ৮ জন অনুপস্থিত সাংসদের বিরুদ্ধে কী ব্যবস্থা নিয়েছেন? পাল্টা মুকুলের

.