সরকারি হাসপাতালে দালালের কবলে রোগী

রোগীকে ঠকিয়ে ডাক্তারি পরীক্ষার জন্য রক্তের নমুনা নিতে এসে ধরা পড়লেন বেসরকারি ডায়াগনেস্টিক সংস্থার প্রতিনিধি। ঘটনাটি ঘটেছে হাজরার চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালে। নিজেকে হাসপাতালের প্রতিনিধি পরিচয় দিয়ে রক্ত পরীক্ষার নামে টাকা আদায়ের মতলব ছিল তার।

Updated By: Aug 2, 2012, 11:12 PM IST

রোগীকে ঠকিয়ে ডাক্তারি পরীক্ষার জন্য রক্তের নমুনা নিতে এসে ধরা পড়লেন বেসরকারি ডায়াগনেস্টিক সংস্থার প্রতিনিধি। ঘটনাটি ঘটেছে হাজরার চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালে। নিজেকে হাসপাতালের প্রতিনিধি পরিচয় দিয়ে রক্ত পরীক্ষার নামে টাকা আদায়ের মতলব ছিল তার। বৃহস্পতিবার ওই যুবক রক্তের নমুনা এবং টাকা নিতে এলে তাকে হাতেনাতে ধরে ফেলা হয়। তার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করেছে ভবাণীপুর থানার পুলিস।
সরকারি হাসপাতালে দালাল-রাজের অভিযোগ নতুন নয়। কিন্তু অতীতের সব অভিযোগকে ছাপিয়ে গেল বৃহস্পতিবারের ঘটনা। ঘটনাস্থল হাজরার চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল। মহিলা বিভাগে ঢুকে রোগীর রক্তের নমুনা নিতে এসে হাতেনাতে ধরা পড়লেন বেসরকারি ডায়গনেস্টিক সংস্থার এক প্রতিনিধি। গত মঙ্গলবার রোগিনীর সঙ্গে হাসপাতালে দেখা করতে আসেন রজত ভট্টাচার্য নামে এক যুবক। নিজেকে হাসপাতালের প্রতিনিধি বলে পরিচয় দেয় সে। সুগার, ইউরিয়া, ক্রিয়েটিনিন সহ বিভিন্ন পরীক্ষার জন্য দুহাজার টাকা দাবিও করেন তিনি। হাসপাতালে এসেই রক্তের নমুনা নিয়ে যাওয়ার কথা ছিল তার।
সন্দেহ হওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষকে বিষয়টি জানায় রোগিণীর পরিবার। এরপরেই প্রতারণার বিষয়টি সামনে আসে। জানা যায়, ওই ব্যক্তি হাসপাতালের কেউ নন। চিকিত্সকরা কোনও পরীক্ষা করতে দেননি। ওই ব্যক্তি বেসরকারি ডায়গনেস্টিক সংস্থার প্রতিনিধি। বৃহস্পতিবার ওই ব্যক্তি রক্তের নমুনা এবং টাকা নিতে এলে তাঁকে হাতেনাতে ধরে ফেলা হয়।
নিরাপত্তারক্ষীদের এড়িয়ে, মহিলা বিভাগে বিনা অনুমতিতে কীভাবে ঢুকে পড়লেন ওই যুবক। এবিষয়ে অবশ্য কোনও সদুত্তর দিতে পারেননি হাসপাতাল কর্তৃপক্ষ। ডাক্তারি পরীক্ষার জন্য অধিক রোগীর রক্তের নমুনা নিয়ে এলে মিলবে বাড়তি কমিশন। এই লোভেই প্রতারণার আশ্রয় নিয়েছিল বলে জেরায় পুলিসের কাছে স্বীকার করেছে ধৃত যুবক। তার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করেছে ভবাণীপুর থানার পুলিস।

.