অগ্নিদগ্ধ ১৫, ১৬তলা বাদে আংশিক খুলছে চ্যাটার্জি ইন্টারন্যাশনাল

Updated By: Sep 3, 2014, 11:51 PM IST
অগ্নিদগ্ধ ১৫, ১৬তলা বাদে আংশিক খুলছে চ্যাটার্জি ইন্টারন্যাশনাল

আংশিকভাবে খুলতে চলেছে চ্যাটার্জি ইন্টারন্যাশনাল বিল্ডিং। আগুনে ক্ষতিগ্রস্ত পনের, ষোলো এবং সতের তলা বাদ দিয়ে বহুতলের বাকি তলাগুলি খোলার অনুমতি দিয়েছে দমকল। বিদ্যুত্‍ সংযোগ, লিফট সহ বাকি ব্যবস্থা স্বাভাবিক হলেই ব্যবসায়ীদের জন্য খুলে যাবে চ্যাটার্জি ইন্টারন্যাশনালের দরজা।

চ্যাটার্জি ইন্টারন্যাশনালের সামনে বুধবার সকাল থেকেই জমছিল ভিড়। কাজে যোগ দিতে এসেছিলেন অনেক কর্মীই।  চোখেমুখে ছিল একরাশ দুশ্চিন্তা। কিন্তু  ভিতরে ঢোকার অনুমতি পাননি তাঁরা। পরে পুলিসের নির্দেশমতো প্রতিটি সংস্থার মালিক এবং একজন করে কর্মচারীকে ওপরে যেতে দেওয়া হয়। তাঁরাই জরুরি নথিপত্র এবং অন্যান্য জিনিস নিয়ে নেমে আসেন।
কিন্তু প্রশ্ন ছিল একটাই। কবে থেকে আবার স্বাভাবিক কাজকর্ম শুরু হবে চ্যাটার্জি ইন্টারন্যাশনাল বিল্ডিংয়ে?

এই বহুতলেরই চোদ্দো চলায় অফিস অপূর্বা মিত্তলের। কাজ করেন ভ্রমণ সংস্থায়। পুজোর মুখে এমন বিপত্তিতে তাঁর  মাথায় হাত পড়ে যায়। একই অবস্থা ছিল বহুতলের বাকি ব্যবসায়ী এবং কর্মীদেরও। চ্যাটার্জি ইন্টারন্যাশনালে কাজ করেন প্রায় আড়াই হাজার মানুষ। ব্যবসা একদিন বন্ধ মানেই বিশাল ক্ষতি। এই অবস্থায় বিকেলে দমকলের ডিজির সঙ্গে বৈঠক করেন ওই বহুতলের ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা।  সঙ্কটের কথা তাঁরা জানান ডিজিকে। তাঁদের আর্জি মেনেই শেষপর্যন্ত পনেরো, ষোলো, সতেরো তলা বাদ দিয়ে চ্যাটার্জি ইন্টারন্যাশনালের বাকি সবকটি তলা খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করেন দমকলমন্ত্রী।  তবে পনেরো, ষোলো এবং সতেরো তলা আগুনে ভয়ঙ্কর ক্ষতিগ্রস্ত। ফলে ওই তিনটি তলা কবে খোলা সম্ভব হবে তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।   ইতিমধ্যে ফরেনসিক দল ঘটনাস্থলে এসে নমুনা সংগ্রহ করেছে। তার রিপোর্ট পুলিসের কাছে পাঠিয়ে দেওয়া হবে।    

 

.