প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত মিড-ডে মিলের বরাদ্দ বাড়াল কেন্দ্র

"নবম থেকে দশম পরীক্ষার বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।" জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Updated By: Apr 29, 2020, 12:19 AM IST
প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত মিড-ডে মিলের বরাদ্দ বাড়াল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন : মিড-ডে মিলের জন্য বরাদ্দ বাড়াচ্ছে কেন্দ্র। প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত বরাদ্দ ৪ টাকা ৪১ পয়সা বেড়ে হচ্ছে ৪ টাকা ৭৯ পয়সা। তবে রাজ্য ১০ টাকা বরাদ্দের দাবি জানিয়েছিল। অন্যদিকে পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ৬ টাকা ৭১ পয়সা থেকে বরাদ্দ বাড়িয়ে করা হয়েছে ৭ টাকা ৭৫ পয়সা । এক্ষেত্রে রাজ্যের দাবি ছিল ১২ টাকা বরাদ্দ করা হোক। 

আজ সব রাজ্যের শিক্ষামন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে সেই বৈঠকে রাজ্যের তরফে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় যোগ দেননি। বৈঠকে উপস্থিত ছিলেন ৩ জন অফিসার। বৈঠকে সর্বশিক্ষা খাতে ৫ শতাংশ বরাদ্দ বাড়ানোর কথা জানানো হয়েছে রাজ্যের তরফে। যদিও বর্তমান করোনা পরিস্থিতিতে শিক্ষাবর্ষের কোনও পরিবর্তন হবে কিনা বা বাকি থাকা পরীক্ষা নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।

বৈঠকের পরিপ্রেক্ষিতে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় পরে জানান, "আজকে এম এইচ আর ডি-র সাথে ভিডিয়ো কনফারেন্স হয়। মিড ডে মিল নিয়ে আমাদের দাবি ছিল, প্রাথমিকে ছাত্র পিছু ১০ টাকা, উচ্চ প্রাথমিকে ১২ টাকা। সে জায়গায় অল্প বৃদ্ধি পেয়েছে। ৪ টাকা ৭৯ পয়সা এবং ৭ টাকা ৭৫ পয়সা।"

একইসঙ্গে তিনি আরও জানিয়েছেন, "সর্বশিক্ষা মিশনে গতবারের অ্যালটমেন্ট ৫% বৃদ্ধির কথা বলা হয়েছে। নবম থেকে দশম পরীক্ষার বিষয়ে আলোচনা চলছে, পরবর্তী সময়ে এব্যাপারে সিদ্ধান্ত জানানো হবে। নবম থেকে দশম পরীক্ষার বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।"

আরও পড়ুন, জামা-জুতো থেকে টিভি-ফ্রিজ, লকডাউনের মধ্যেই অনলাইন ডেলিভারিতে ছাড়পত্র রাজ্য সরকারের

.